Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Sunil Kanugolu

কর্নাটকের ভোটে কংগ্রেসের ‘চাণক্য’ সুনীল এ বার মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার প্রধান উপদেষ্টা

২০১৭ সালে উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে বিজেপির হয়ে কাজ করেছিলেন সুনীল। এক সময় বিজেপির ভোটকুশলী সংস্থা, ‘অ্যাসোসিয়েশন অফ ব্রিলিয়ান্ট মাইন্ডস (এবিএম)’-এর প্রধান ছিলেন তিনি।

Poll strategist Sunil Kanugolu of Congress named as advisor to Karnataka CM Siddaramaiah

কংগ্রেসের ভোটকুশলী সুনীল কানুগোলু এবং কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২৩ ১২:১৯
Share: Save:

কর্নাটকের বিধানসভা ভোটে তিনিই ছিলেন কংগ্রেসের ভোটকুশলী। এ বার প্রশান্ত কিশোরের (পিকে) সেই পুরনো সহকর্মী সুনীল কুনুগোলুকে মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া তাঁর প্রধান উপদেষ্টা পদে নিয়োগ করলেন। কর্নাটকের মুখ্যমন্ত্রীর দফতরের সূত্র উদ্ধৃত করে প্রকাশিত খবরে এ কথা জানা গিয়েছে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং প্রদেশ কংগ্রেস সভাপতি ডিকে শিবকুমারের বিরোধ ভোটের আগে চিন্তায় রেখেছিল কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে। তবে প্রকাশ্য বিবাদ ছাড়াই যৌথ নেতৃত্বে লড়াই করে কর্নাটকে কংগ্রেস যে জয় পেয়েছে, তার নেপথ্যে সুনীলের কৌশলকেই কৃতিত্ব দিচ্ছেন হাত শিবিরের নেতারা। কংগ্রেস সূত্রে আগেই জানা গিয়েছিল, কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত কংগ্রেসের ভারত জোড়ো যাত্রার পিছনেও ছিল সুনীলের মস্তিস্ক।

সুনীলের উপর আস্থা রেখেই এ বার মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া তাঁকে প্রধান উপদেষ্টা নিয়োগ করলেন বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই ২০২৪-এর লোকসভা নির্বাচনের প্রস্তুতি শুরু করেছে কংগ্রেস। সেই মর্মে কংগ্রেসের ‘টাস্ক ফোর্স-২০২৪’ গঠন করেছেন সনিয়া। আট জনের এই কমিটিতে পি চিদম্বরম এবং প্রিয়ঙ্কা গাঁধী বঢরার পাশে জায়গা পেয়েছেন ২০১৪ সালে পিকে-র সঙ্গী হয়ে নরেন্দ্র মোদীর রণকৌশল তৈরির কাজ করা সুনীলও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE