Advertisement
১৯ জুন ২০২৪
GDP

পূর্বাভাস ছাপিয়ে জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশ! সন্তোষ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী মোদী

জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) পূর্বাভাস ছিল ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ হতে পারে। কিন্তু কার্যক্ষেত্রে সেই প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে।

GDP of India grows at 7.2% in 2022-23, beats all projection

প্রত্যাশা ছাপিয়ে ৭.২ শতাংশ হল ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ২২:১৭
Share: Save:

অতিমারি এবং ইউক্রেন যুদ্ধে অনিশ্চিত হয়ে পড়া বিশ্ব অর্থনীতিতে ভারত যে ব্যতিক্রমী, সে কথা জানিয়েছিল, বিশ্ব ব্যাঙ্ক, আইএমএফ, ব্লুমবার্গ ইকনমিক্স-সহ বিভিন্ন আর্থিক ও পরামর্শদাতা সংস্থা। এই পরিস্থিতিতে ২০২২-২৩ অর্থবর্ষে ভারতের জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ ছুঁতে পারবে কি না, তা নিয়ে কৌতূহল তৈরি হয়েছিল। বুধবার প্রকাশিত সরকারি রিপোর্ট জানাল, জিডিপি বৃদ্ধির হার ৭.২ শতাংশ।

জাতীয় পরিসংখ্যান দফতরের (এনএসও) পূর্বাভাস ছিল ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৭ শতাংশ হতে পারে। কিন্তু কার্যক্ষেত্রে সেই প্রত্যাশা ছাপিয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জিডিপি বৃদ্ধির হাতে সন্তোষ প্রকাশ করে বলেছেন, ‘‘জিডিপি বৃদ্ধির এই হার ভারতীয় অর্থনীতির স্থিতিশীলতার প্রমাণ দিয়েছে।’’

বুধবার এনএসও প্রকাশিত রিপোর্ট জানাচ্ছে, ২০২২-২৩ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে (চলতি বছরের জানুয়ারি-মার্চ) জিডিপি বৃদ্ধির হার হয়ে থাকতে পারে ৬.১ শতাংশ। যা তার আগের ত্রৈমাসিকের হারের (৪.৪ শতাংশ) অনেকটাই বেশি। কেন্দ্রের মুখ্য আর্থিক উপদেষ্টা ভি অনন্ত নাগেশ্বরন রিপোর্ট পেশ করে জানিয়েছেন, চলতি অর্থবর্ষের (২০২৩-২৪) প্রথম ত্রৈমাসিকে (এপ্রিল-জুন) এখনও পর্যন্ত বৃদ্ধির পূর্বাভাস ৫ শতাংশের সামান্য বেশি। অনিয়মিত বৃষ্টিপাতের কারণে খরিফ শস্যের ফলনে কিছুটা প্রভাব পড়ছে বলেও জানিয়েছেন তিনি।

গত নভেম্বরে আইএমএফ পূর্বাভাস দিয়েছিল, ভারতে ২০২২-২৩ অর্থবর্ষে জিডিপি বৃদ্ধির হার ৬.৮ শতাংশ। পরের অর্থবর্ষ, অর্থাৎ ২০২৩-২৪-এ ৬.১ শতাংশ হতে পারে । সে সময় নাগেশ্বরন দাবি করেছিলেন, পূর্বাভাসের তুলনায় বাস্তব ক্ষেত্রে বৃদ্ধির হার বেশি হবে। সেই দাবি মিলে গিয়েছে। যদিও কংগ্রেস নেতা জয়রাম রমেশের দাবি, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে আসেনি। ক্রয়ক্ষমতা বাড়ারও কোনও বার্তা নেই এনএসও রিপোর্টে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE