Advertisement
২২ জুন ২০২৪
Singapore

মন্দিরের ১২ কোটি টাকার গয়না বেআইনি ভাবে বন্ধক! ভারতীয় পূজারির ৬ বছরের জেল সিঙ্গাপুরে

আত্মপক্ষ সমর্থনে আদালতকে শ্রীমরিয়ায়াম্মন মন্দিরের প্রধান পূজারি কান্দস্বামী জানিয়েছিলেন, ক্যানসার আক্রান্ত বন্ধুর চিকিৎসার জন্য তহবিল সংগ্রহের উদ্দেশেই তিনি এ কাজ করেছেন।

Indian priest sentenced 6 year jail for pawning temple jewellery worth Rs 12 crore in Singapore

সিঙ্গাপুরের চায়নাটাউন এলাকায় শ্রীমরিয়ায়াম্মন মন্দিরের প্রধান পূজারির ৬ বছরের জেলের সাজা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
সিঙ্গাপুর শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৭:৩৭
Share: Save:

নিয়ম ভেঙে মন্দিরের কোষাগারের গয়না বন্ধক দেওয়ার অভিযোগে প্রধান পূজারির ছ’বছরের জেলের সাজা হল সিঙ্গাপুরে! বৃহস্পতিবার ভারতীয় ওই পুরোহিতকে ‘দোষী’ সাব্যস্ত করে রায় ঘোষণা করে সে দেশের আদালত।

সিঙ্গাপুরের সংবাদমাধ্যম জানাচ্ছে, কান্দস্বামী সেনাপতি নামে ওই পুরোহিত ২০১৩ থেকে ২০২০ সাল পর্যন্ত চায়নাটাউন এলাকায় শ্রীমরিয়ায়াম্মন মন্দিরের প্রধান পূজারির পদে ছিলেন। সে সময় তিনি নিয়ম ভেঙে মন্দিরের কোষাগারে জমা থাকা প্রায় ১৫ লক্ষ ডলার (প্রায় ১২ কোটি টাকা) মূল্যের গয়না বন্ধক দেন। ঘটনার কথা প্রকাশ্যে আসার পরে মন্দিরের পরিচালন সমিতি ‘হিন্দু এনডাউমেন্ট বোর্ড’ ইস্তফার নির্দেশ দেয় কান্দস্বামীকে। ২০২০-র ৩০ মার্চ প্রধান পূজারির পদ থেকে সরে দাঁড়ান তিনি।

ইস্তফার আগেই আদালতে ফৌজদারি মামলা দায়ের হয়েছিল কান্দস্বামীর বিরুদ্ধে। আত্মপক্ষ সমর্থনে আদালতকে কান্দস্বামী জানিয়েছিলেন, ক্যানসার আক্রান্ত বন্ধুর চিকিৎসার জন্য তহবিল সংগ্রহের উদ্দেশ্যেই তিনি এ কাজ করেছেন। শ্রীমরিয়ায়াম্মন মন্দিরের পাশাপাশি, আরও কিছু মন্দির এবং শিক্ষাপ্রতিষ্ঠানের কাছে তিনি অর্থসাহায্য নিয়েছিলেন বলেও জানান কান্দস্বামী। কিন্তু তাঁর যুক্তি না মেনে ‘অপরাধমূলক আস্থাভঙ্গের’ দায়ে তাঁকে দোষী সাব্যস্ত করে আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singapore Hindu temple temple
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE