×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৩ মার্চ ২০২১ ই-পেপার

করোনার উৎস খুঁজতে জানুয়ারিতে চিনে যাবে হু-র তদন্তকারী দল

সংবাদ সংস্থা
জেনিভা ১৬ ডিসেম্বর ২০২০ ২১:৪৮
ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

করোনাভাইরাস কি চিন থেকেই গোটা বিশ্ব ছড়িয়েছে? এ নিয়ে আমেরিকা এবং জার্মানি-সহ বিশ্বের বহু রাষ্ট্রনেতা দাবি তুললেও তা বরাবর খণ্ডন করে এসেছে চিন সরকার। তবে এ বার করোনার উৎস খুঁজতে আগামী মাসেই চিনের উহানে যাবেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তদন্তকারী দল। বুধবার এই ঘোষণা করেছে হু।

হু-র মুখপাত্র হেডিন হল্ডরসন জানিয়েছেন, উহানের উদ্দেশে রওনা দেওয়া ওই তদন্তকারী দলে রয়েছেন এপিডেমিয়োলজিস্ট এবং পশুস্বাস্থ্য বিশেষজ্ঞরা। তিনি বলেন, ‘‘আমি নিশ্চিত কোভিডের উৎস সন্ধানে আগামী বছরের জানুয়ারিতেই তদন্ত শুরু হবে।’’

গত বছরের ডিসেম্বরে চিনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম কোভিড-১৯ রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল। বছরখানেকের মধ্যেই গোটা বিশ্বে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭ কোটি ৩৬ লক্ষ ৪৬ হাজারেরও বেশি। ১৬ লক্ষ ৩৯ হাজারেরও বেশি সংক্রমিতের মৃত্যু হয়েছে। করোনার মতো অতিমারির গ্রাসে ধ্বস্ত হয়েছে বিশ্বের আর্থিক উন্নয়নও। করোনার উৎস নিয়ে চিনের দিকে আঙুল উঠলেও তা নস্যাৎ করেছে শি চিনফিং সরকার। সম্প্রতি জার্মানির এক বায়োকেমিস্টের উদ্ধৃতি সম্বল করে চিনের সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, ভাইরাস ছড়ানোয় তাদের দেশকে দায়ী করাটা নিছকই প্রচারমাত্র। উহান থেকেই যে এই ভাইরাস ছড়িয়েছে, এমন কোনও প্রমাণ নেই অভিযোগকারীদের। করোনা নিয়ে তথ্য লুকোনোর দাবিকেও উড়িয়ে দিয়েছে চিন। উল্টে চিনের পাল্টা অভিযোগ, ভারত-বাংলাদেশ বা সৌদি আরব, ইটালি এমনকি আমেরিকার থেকেও এই ভাইরাস ছড়াতে পারে।

Advertisement
Advertisement