×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ জুন ২০২১ ই-পেপার

কোভিড টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার ভারতের প্রস্তাবে সায় আমেরিকার

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৬ মে ২০২১ ১১:১৬
জো বাইডেন।

জো বাইডেন।
ফাইল চিত্র।

ভারতে করোনার দ্বিতীয় তরঙ্গে উদ্বেগজনক পরিস্থিতি তৈরি হয়েছে। টিকার অভাব দেখা দিয়েছে দেশে। এ ছাড়া তৃতীয় বিশ্বের অনেক দেশই এখনও পর্যাপ্ত টিকা পায়নি। এই অবস্থায় বিশ্ব জুড়ে টিকার উপর থেকে স্বত্ব তুলে নেওয়ার দাবি জানিয়েছে ভারত। একই দাবি করেছে দক্ষিণ আফ্রিকাও। এই প্রস্তাবে সায় দিয়েছে আমেরিকা।

ভারতে কোভিডে মৃত্যু প্রতি দিন আগের সংখ্যাকে ছাপিয়ে যাচ্ছে। এই অবস্থায় বিশ্বের বড় বড় টিকা প্রস্তুতকারক সংস্থাগুলির কাছে টিকা দেওয়ার দাবি জানিয়েছে ভারত। বিশ্ব বাণিজ্য সংস্থার অন্তর্ভুক্ত দেশগুলির মধ্যে ভারতের এই দাবির বিরোধিতা করেছে একাধিক টিকা প্রস্তুতকারক সংস্থা।

এই দাবি প্রসঙ্গে আমেরিকার বাণিজ্য প্রতিনিধি ক্যাথেরিন টাই বলেছেন, ‘‘ব্যবসার ক্ষেত্রে স্বত্ব খুবই গুরুত্বপূর্ণ ঠিকই, কিন্তু এই অতিমারি দূর করতে ভারতের প্রস্তাবে সায় দিচ্ছে আমেরিকা।’’ তাঁর কথায়, ‘‘এখন বিশ্ব জুড়ে স্বাস্থ্য পরিষেবার সংকট তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে আমাদের কিছু অভূতপূর্ব সিদ্ধান্ত নিতেই হবে। তবে এই সিদ্ধান্ত নিতে কিছুটা সময় লাগবে। যত দ্রুত সম্ভব বেশি মানুষকে টিকা দেওয়ার লক্ষ্য নিতে হবে আমাদের।’’

Advertisement

বিশ্বের কিছু ধনী দেশ নিজেদের হাতে টিকার স্বত্ব ধরে রেখেছে বলে আগেও অভিযোগ এসেছে। এই অভিযোগের কেন্দ্রে রয়েছে আমেরিকা। বাইডেন সরকারকে এই স্বত্ব তুলে নেওয়ার জন্য অনেক দেশ থেকে আবেদন করা হয়েছে।

আমেরিকার এই সিদ্ধান্তকে সমর্থন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম। তিনি বলেছেন, ‘‘কোভিড অতিমারির বিরুদ্ধে লড়াইয়ের ক্ষেত্রে আমেরিকার এই সিদ্ধান্ত ঐতিহাসিক হয়ে থাকবে।’’ বাকি ধনী দেশগুলিকেও আমেরিকার পথে চলার আবেদন করেছেন তিনি।

Advertisement