Advertisement
২০ এপ্রিল ২০২৪
COVID-19

ব্রিটেনের পরে ডেল্টা বাড়ছে আমেরিকাতেও

এই মুহূর্তে আমেরিকায় করোনা আক্রান্তের ১০ শতাংশ ডেল্টা স্ট্রেনে সংক্রমিত।

ফাইল চিত্র

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ জুন ২০২১ ০৫:৪২
Share: Save:

ভাইরাসটিকে রুখতে টিকাই একমাত্র হাতিয়ার। তাই ঘর ভর্তি করে টিকা মজুত করেছিল ধনী দেশগুলি। কিন্তু তাতেও রক্ষা নেই। স্বাভাবিক জীবনে ফেরার পথে বাধা হয়ে দাঁড়িয়েছে ডেল্টা স্ট্রেন। হোয়াইট হাউসের প্রাক্তন পরামর্শদাতা অ্যান্ডি স্লেভিটের কথায়, ‘‘যেন স্টেরয়েড নিয়ে আরও ক্ষমতা বাড়িয়েছে কোভিড!’’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এবং সেন্টারস ফর ডিজ়িজ় কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) আগেই ডেল্টা স্ট্রেনকে ‘ভ্যারিয়্যান্ট অব কনসার্ন’ হিসেবে চিহ্নিত করেছে। স্লেভিট বলেন, ‘‘এটি আরও ক্ষতিকর স্ট্রেন। যেন স্টেরয়েড নিয়েছে কোভিড। হয়তো সামান্য সময় আপনি লোকজনের মাঝে কাটাচ্ছেন, কিন্তু তাতেই সংক্রামিত হয়ে যেতে পারেন।’’ তবে স্লেভিটের বক্তব্য, টিকা নেওয়া থাকলে ভয় অনেক কম।
এই মুহূর্তে আমেরিকায় করোনা আক্রান্তের ১০ শতাংশ ডেল্টা স্ট্রেনে সংক্রমিত। কিন্তু সংখ্যাটা খুব দ্রুত গতিতে বাড়ছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন জো বাইডেন সরকারের আর এক বিশেষজ্ঞ, সার্জন জেনারেল বিবেক মূর্তি। তাঁর কথায়, ‘‘হাতে থাকা নথিপত্র বলছে, এই স্ট্রেনে আক্রান্তদের ভুগতে হচ্ছে অনেক বেশি। বিষয়টাকে ভাল করে বুঝতে হবে। এটা ভেবে দেখা উচিত, কেন ব্রিটেনে এটাই প্রধান সংক্রামক স্ট্রেন হয়ে উঠেছে।’’

গত কয়েক সপ্তাহে ব্রিটেনে দ্রুত গতিতে বেড়েছে ডেল্টা স্ট্রেনে সংক্রমণ। একটি নতুন গবেষণায় পর্যবেক্ষণ— প্রতি ১১ দিন অন্তর করোনা-সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে সে দেশে। আর সেই সঙ্গে এটি হয়ে উঠেছে সে দেশের মূল সংক্রামক স্ট্রেন। ইম্পেরিয়াল কলেজ অব লন্ডন বিষয়টি ‘রিয়েল-টাইম অ্যাসেসমেন্ট অব কমিউনিটি ট্রান্সমিশন’ পদ্ধতিতে বিশ্লেষণ করে দেখেছে। তারা ২০ মে থেকে ৭ জুন পর্যন্ত বাড়ি-বাড়ি গিয়ে ১ লক্ষ সোয়াব টেস্ট করেছে। দেখা গিয়েছে ০.১৫ শতাংশের শরীরে মারণ ভাইরাসটি রয়েছে। বা এ ভাবেও বলা যায়, ৬৭০ জনের মধ্যে ১ জনের শরীরে ভাইরাসটি পাওয়া গিয়েছে। এ থেকে তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে, সংক্রমণ, হাসপাতালে ভর্তি বা মৃত্যুর সংখ্যা ফেব্রুয়ারি মাস থেকে কমেছিল। কিন্তু এপ্রিল থেকে পরিস্থিতি আবার বদলাচ্ছে।

ইম্পেরিয়াল কলেজ অব লন্ডনের এই গবেষণায় যুক্ত অধ্যাপক পল এলিয়ট জানান, যথেষ্ট জোরদার প্রমাণ তাঁরা পেয়েছেন। আর তাতে এটা স্পষ্ট, ১১ দিন অন্তর সংক্রমিতের সংখ্যা দ্বিগুণ হয়ে যাচ্ছে ব্রিটেনে।

সম্প্রতি সংক্রমণ বৃদ্ধির সংখ্যা দেখেই লকডাউন থেকে সম্পূর্ণ মুক্তির দিনক্ষণ এক মাস পিছিয়ে দিয়েছে ব্রিটেন প্রশাসন। এই অবস্থায় বিশেষজ্ঞদের একটাই আশ্বাস, বাড়াবাড়ি হতে দিচ্ছে না টিকা। অতএব যত দ্রুত টিকার দু’টি ডোজ় নিয়ে ফেলা যায়, ততই মঙ্গল।

রাশিয়ার দাবি, তাদের ভ্যাকসিন স্পুটনিক ভি ডেল্টা ভ্যারিয়্যান্টের বিরুদ্ধেও দারুণ কার্যকরী। সে জন্য টিকাপ্রস্তুতকারী সংস্থাগুলিকে তাদের টিকা বুস্টার শট বা দ্বিতীয় ডোজ় হিসেবে দিতে তৈরি তারা। আমেরিকা ও ব্রিটেনে ডেল্টা স্ট্রেনে সংক্রমণ বৃদ্ধির কথা মাথায় রেখেই তাদের এই সিদ্ধান্ত বলে জানিয়েছে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE