Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Cyclone in China: এ বার ঘূর্ণিঝড়-আশঙ্কা চিনে

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চিনের ‘আই ফোন শহর’ ঝেংঝউ।

সংবাদ সংস্থা
বেজিং ২৪ জুলাই ২০২১ ০৮:৩৩
Save
Something isn't right! Please refresh.
বন্যায় বিধ্বস্ত চিন। ছবি রয়টার্স।

বন্যায় বিধ্বস্ত চিন। ছবি রয়টার্স।

Popup Close

গত কয়েক দিনের প্রবল বর্ষণে বন্যায় ভেসে গিয়েছে চিন, শুক্রবার তার সঙ্গে যুক্ত হল ঘূর্ণিঝড়ের আশঙ্কা। আবহাওয়া দফতরের খবর, দেশের পূর্বাংশে রবিবারই আছড়ে পড়তে চলেছে ইন-ফা নামক ঘূর্ণিঝড়টি।

চার দিন ধরে দফায় দফায় ভারী বৃষ্টিতে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে চিনের হেনান প্রদেশে। ঝেংঝউ-সহ ২২টি শহর বন্যার কবলে। মৃত্যু হয়েছে অন্তত ৩৩ জনের। বন্যার জল জমে থাকায় খাদ্য ও পানীয় জলের সমস্যা দেখা দিয়েছে অনেক জায়গায়। শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলে অস্থায়ী সেতু বানিয়ে আটকে পড়া মানুষজনকে উদ্ধার করা শুরু করেছে সেনা।

বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে চিনের ‘আই ফোন শহর’ ঝেংঝউ। সেখানে মঙ্গলবার জলের তোড়ে সুড়ঙ্গের মধ্যে আটকে পড়েছিল ট্রেন। সেখানে জলে ডুবে মৃত্যু হয়েছে অন্তত ২৫ জনের। প্রশাসন সূত্রের খবর, দমকলবাহিনী শুক্রবারও সেই সুড়ঙ্গ ও শহরের অন্যান্য এলাকা থেকে পাম্পের সাহায্যে জল বার করেছে। প্রশাসন সূত্রের খবর, ইতিমধ্যে ঝেংঝউয়ের প্রায় দু’লক্ষ বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। জিনজিয়াং প্রদেশের উত্তরে ওয়েই নদীর বাঁধ ভেঙে ডুবে গিয়েছে বিস্তৃত চাষের জমি।

Advertisement

গত ৬০ বছরে চিনে এমন বৃষ্টিপাত হয়নি। বিশ্ব জুড়ে জলবায়ুর পরিবর্তনই এর কারণ বলে মনে করছেন আবহবিদেরা। চিনের বন্যা পরিস্থিতি ‘প্রচণ্ড গুরুতর’ বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট শি চিনফিং।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement