Advertisement
১৮ জুলাই ২০২৪
Gunman Attack in Moscow

মস্কোর কনসার্ট হলের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬০, আহত ১৪০! হামলার দায় স্বীকার করল জঙ্গিগোষ্ঠী আইএস

শুক্রবার রাশিয়ার একটি রক ব্যান্ডের কনসার্টের জন্য বহু মানুষ ক্রকাস সিটি হলে জড়ো হয়েছিলেন। হলটিতে প্রায় ছ’হাজার মানুষের বসার বন্দোবস্ত রয়েছে। কনসার্ট চলাকালীন হলের মধ্যে বিস্ফোরণ হয়।

বিস্ফোরণের পর দাউ দাউ করে জ্বলছে ক্রকাস সিটি হল।

বিস্ফোরণের পর দাউ দাউ করে জ্বলছে ক্রকাস সিটি হল। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৮:৪৩
Share: Save:

মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনার দায় স্বীকার করল ইসলামিক স্টেট (আইএস)। একটি টেলিগ্রাম চ্যানেলে নিষিদ্ধ সেই জঙ্গিগোষ্ঠী রাশিয়ার রাজধানীতে হামলা চালানোর কথা মেনে নিয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে। পাশাপাশি হামলার ঘটনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০। জখম ১৪০ জনেরও বেশি। যার মধ্যে বেশ কয়েক জনের অবস্থা গুরুতর বলে রয়টার্স জানিয়েছে।

শুক্রবার রাতে রাশিয়ার রক ব্যান্ড ‘পিকনিক’-এর একটি কনসার্টের জন্য প্রচুর মানুষ মস্কোর ক্রকাস সিটি হলে জড়ো হয়েছিলেন। হলটিতে প্রায় ছ’হাজার মানুষের বসার বন্দোবস্ত রয়েছে। কনসার্ট চলাকালীন হঠাৎই হলের মধ্যেই বিস্ফোরণ হয়। চারিদিক কালো ধোঁয়ায় ভরে যায়। হলের ছাদ খসে পড়ে। এর পরেই কনসার্ট হলে ঢুকে পড়েন জনা পাঁচেক বন্দুকবাজ। দর্শকদের লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালাতে থাকেন তাঁরা।

রাশিয়ার একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বিস্ফোরণের পরে পরেই কনসার্ট হলে উপস্থিত দর্শকদের অনেকেই বাইরে বেরিয়ে গিয়েছিলেন। তবে বিস্ফোরণের কারণে আগুন ছড়িয়ে পড়ায় অনেকে ভিতরে আটকে পড়েন। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। প্রায় ৭০টি অ্যাম্বুল্যান্স এনে উদ্ধারকাজ শুরু হয়।

মস্কোর কনসার্ট হলে হামলার ঘটনার বেশ কয়েকটি ভিডিয়ো ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। যদিও ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ঘটনাস্থলে উপস্থিত সে দেশের এক সাংবাদিক জানিয়েছেন, প্রায় ১৫ থেকে ২০ মিনিট পর্যন্ত চলা সেই হামলা থেকে বাঁচতে অনেকেই মাটিতে শুয়ে পড়েছিলেন। গুলি চালানো বন্ধ হলে লোকজন সেখান থেকে হামাগুড়ি দিয়ে পালানোর চেষ্টা করেন। রাশিয়ার আপৎকালীন মন্ত্রক তাদের টেলিগ্রাম চ্যানেলে জানিয়েছে, হামলার হাত থেকে বাঁচতে হলের বেসমেন্টে প্রায় ১০০ জন আশ্রয় নিয়েছিলেন। হলের ছাদেও আশ্রয় নিয়েছিলেন অনেকে। সকলকেই নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে। সেই সময় যে গানের ব্যান্ডটির অনুষ্ঠান চলছিল তার সকল সদস্যকেও নিরাপদ স্থানে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

মস্কোর হামলার ঘটনায় টাস্কফোর্স গঠন করে তদন্ত শুরু করেছে সে দেশের পুলিশ। রাশিয়ার বিদেশ মন্ত্রকের মুখপাত্র মারিয়া জাখারোভা এই হামলাকে জঙ্গিহানা বলে ব্যাখ্যা দিয়েছেন। তিনি বলেন, “সকল আন্তর্জাতিক সম্প্রদায়ের অবশ্যই এই জঘন্য অপরাধের নিন্দা করা উচিত।” শনিবার মস্কোতে আইএস জঙ্গিগোষ্ঠীর হামলার নিন্দা করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ‘এক্স (সাবেক টুইটার)’ হ্যান্ডলে পোস্ট করে মোদী লেখেন, ‘‘আমরা মস্কোতে জঙ্গি হামলার তীব্র নিন্দা করছি। নিহতদের পরিবারের জন্য আমারা প্রার্থনা করছি। এই শোকের সময়ে রাশিয়ার সরকার এবং জনগণের পাশে রয়েছে ভারত।’’ এই হামলার নিন্দা করেছে আমেরিকাও। তবে তারা এ-ও জানিয়েছে, এই হামলার সঙ্গে ইউক্রেনের কোনও প্রকার যোগ নেই। এর পরে পরেই সেই হামলার দায় স্বীকার করেছে আইএস।

ক্রেমলিন জানিয়েছে, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে পুরো বিষয়টি জানানো হয়েছে। তিনি হামলা এবং ঘটনাস্থলের পরিস্থিতি সম্পর্কে নিয়মিত খোঁজখবর রাখছেন বলেও জানিয়েছে ক্রেমলিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gunman Attack Moscow islamic State
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE