Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joe Biden

মাঝপথেই শেষ, বিতর্ক বাইডেনের সাংবাদিক বৈঠক ঘিরে

জি২০ সম্মেলন সেরে ভারত থেকে সোজা ভিয়েতনাম পৌঁছন আমেরিকান প্রেসিডেন্ট। পৌঁছেই হ্যানয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। কিন্তু ২৬ মিনিটের সেই সাংবাদিক বৈঠক শেষ হয়ে যায় আচমকাই।

An image of Joe Biden

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
হ্যানয় শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০৫
Share: Save:

দীর্ঘদিনের যুযুধান পক্ষ তারা। কিন্তু কূটনৈতিক সম্পর্ক শোধরানোর লক্ষ্যে গত কাল ভিয়েতনাম সফরে এসেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। তাঁর এই সফর দু’দেশের পক্ষে কতটা গুরুত্বপূর্ণ, কিছু দিন আগেই তার ব্যাখ্যা করেছিল হোয়াইট হাউস। বিষয়টি নিয়ে সদর্থক বার্তা দিয়েছিল ভিয়েতনামের কমিউনিস্ট সরকারও। তবে হ্যানয়ে বাইডেনের সাংবাদিক সম্মেলনে সেই বন্ধুত্বপূর্ণ আবহের সুর কিছুটা হলেও কাটল।

গত কাল জি২০ সম্মেলন সেরে ভারত থেকে সোজা ভিয়েতনাম পৌঁছন আমেরিকান প্রেসিডেন্ট। পৌঁছেই হ্যানয়ে সাংবাদিকদের মুখোমুখি হন তিনি। কিন্তু ২৬ মিনিটের সেই সাংবাদিক বৈঠক শেষ হয়ে যায় আচমকাই। বৈঠক চলাকালীন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বাইডেনকে বলতে শোনা যায়, ‘এর পর আমি ঘুমোতে যাব’। এর পরেই প্রশ্ন উঠতে শুরু করে বাইডেনের শারীরিক এবং মানসিক সুস্থতা নিয়ে।

সাংবাদিক বৈঠকে চিন-তাইওয়ান এমনকি জলবায়ু পরবির্তন প্রসঙ্গে বাইডেন বেশ কিছু প্রশ্নের ঠিকঠাকই উত্তর দেন। কিন্তু একটা সময়ে তিনি জানান, তাঁর কর্মীরা তাঁকে যা যা করতে বলছেন, সেই মতোই কাজ করছেন তিনি। এর কিছু ক্ষণের মধ্যেই তিনি ভুল করে ‘তৃতীয় বিশ্বের দেশ’ শব্দটি উচ্চারণ করেন। প্রায় সঙ্গে সঙ্গেই অবশ্য সেই ভুল শুধরে তিনি দক্ষিণ গোলার্ধ শব্দবন্ধনীটি ব্যবহার করেন। এর পরেই হঠাৎ হোয়াই হাউসের প্রেস সচিব কারিন জঁ পিয়ের বলে ওঠেন, ‘‘এই সাংবাদিক বৈঠক এখানেই শেষ হচ্ছে। আপনাদের সকলকে ধন্যবাদ।’’ কারিন এ কথা বলার পরেও কিছু সাংবাদিক তখনও প্রশ্ন করেন বাইডেনকে। প্রেসিডেন্ট তার উত্তর দিতে গেলে দেখা যায়, মাইকটি বন্ধ করে দেওয়া হয়েছে। পিছনে শুরু হয়েছে জ্যাজ় সঙ্গীত। এর পরেই মঞ্চ ছেড়ে চলে যেতে দেখা যায় বাইডেনকে। সাংবাদিকেরা তখনও তাঁকে প্রশ্ন করছিলেন। কিন্তু এক সময়ে তাঁকে পর্দার আড়ালে চলে যেতে দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden USA Press Conference Vietnam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE