Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India-Bhutan-China

ভুটান-চিন কথার দিকে সতর্ক নজর দিল্লির

গোপন সূত্রে নয়াদি্ল্লির কাছে খবর, তিন দেশের সীমান্তের বিতর্কিত অঞ্চলে চিন নতুন করে একাধিক পরিকল্পনা নিয়েছে। এ বিষয়ে আগেও ভুটানকে সতর্ক করেছে ভারত।

ভুটানকে বিভিন্ন নতুন প্রকল্পে আরও সহযোগিতা করতে নরেন্দ্র মোদী সরকার প্রস্তুত।

ভুটানকে বিভিন্ন নতুন প্রকল্পে আরও সহযোগিতা করতে নরেন্দ্র মোদী সরকার প্রস্তুত। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ০৭:৩১
Share: Save:

চিনের সঙ্গে ভুটানের সীমান্ত আলোচনায় ভারতের নিরাপত্তা স্বার্থ যাতে সুরক্ষিতথাকে সে জন্য সক্রিয় হয়েছে নয়াদিল্লি। সম্প্রতি ওই দুই দেশের সীমান্তসংক্রান্ত একটি বৈঠক হল চিনের কুনবিং-এ। তাৎপর্যপূর্ণ ভাবে ঠিক ওই সময়েই ভারতীয় বি্দেশ মন্ত্রকের একটি প্রতিনিধি দল থিম্পুপৌঁছয় দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার জন্য। সূত্রের বক্তব্য,তার মধ্যে সীমান্ত অগ্রাধিকার পেয়েছে।

সাউথ ব্লকের উদ্বেগ জড়িয়ে রয়েছে চিন-ভুটান-ভারতের ত্রিপাক্ষিক সমীনার স্থিতাবস্থা এবং শিলিগুড়ির কৌশলগত করিডর নিয়ে। সূত্রের খবর, ভুটানকে ভারত বলেছে বিভিন্ন নতুন প্রকল্পে আরও সহযোগিতা করতে নরেন্দ্র মোদী সরকার প্রস্তুত। কিন্তু তাদেরও দেখতে হবে ওই ত্রিপাক্ষিক অবস্থান যেন পরিবর্তিত না হয়। দ্বিতীয়ত ভুটানের দক্ষিণ বরাবর চিনের আগ্রাসন একেবারেই বরদাস্ত করবে না দিল্লি, কারণ তা ভারতের সীমান্তের জন্য উদ্বেগের।

গোপন সূত্রে নয়াদি্ল্লির কাছে খবর, তিন দেশের সীমান্তের বিতর্কিত অঞ্চলে চিন নতুন করে একাধিক পরিকল্পনা নিয়েছে। এ বিষয়ে আগেও ভুটানকে সতর্ক করেছে ভারত। বিদেশ মন্ত্রকের আশঙ্কা, চিনবিতর্কিত সীমান্তগুলির অধিকার কখনও ছাড়বে না। সেগুলি নিজেদের হেফাজতে নিতে আগেও চিন আগ্রাসী মনোভাবের পরিচয় দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India-Bhutan-China Narendra Modi Modi Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE