Advertisement
১০ মে ২০২৪
COVID-19

Covid Delta Variant: করোনার ডেল্টা রূপের সংক্রমণ বিশ্বের ৮৫টি দেশে, সতর্কবার্তা জারি করল হু

করোনার আলফা রূপ পাওয়া গিয়েছে ১৭০টি দেশে। বিটা রূপ ১১৯টি দেশে, ৭১টি দেশে পাওয়া গিয়েছে করোনার গামা রূপ।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২১ ১৪:৫৬
Share: Save:

বিশ্বের ৮৫টি দেশে সংক্রমণ ছড়িয়েছে করোনার ডেল্টা রূপের। আগামী দিনে এই রূপই বিশ্ব জুড়ে তাণ্ডব চালাবে বলে সতর্কবার্তা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

২২ জুন অতিমারি সংক্রান্ত একটি সাপ্তাহিক রিপোর্ট প্রকাশ করেছে হু। সেই রিপোর্টে বলা হয়েছে, করোনার আলফা রূপ পাওয়া গিয়েছে ১৭০টি দেশে। বিটা রূপ ১১৯টি দেশে, ৭১টি দেশে করোনার গামা রূপ এবং ডেল্টা রূপ পাওয়া গিয়েছে ৮৫টি দেশে।

ভারতে গত মার্চ থেকেই করোনার দ্বিতীয় তরঙ্গ চলছে। এই তরঙ্গে সংক্রমণ যেমন বেড়েছে, তেমনই পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যু। আর এই হাহাকারের জন্য দায়ী করোনার ডেল্টা রূপ। দ্বিতীয় তরঙ্গে এই রূপই আধিপত্য বিস্তার করায় ভারত জুড়ে সঙ্কটময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

করোনার এই রূপ দ্রুত ছড়িয়ে পড়ছে বিশ্বের অন্য দেশগুলিতে। ইতিমধ্যেই ফ্রান্স, জার্মানি এবং ইংল্যান্ডে এই রূপের কারণে এক ধাক্কায় সংক্রমণ বেড়ে গিয়েছে। করোনার আলফা, বিটা এবং গামা রূপের তুলনায় ডেল্টা রূপের সংক্রমণ ক্ষমতা অনেক বেশি হওয়ায় বিশ্ব জুড়ে ফের এই প্রজাতিকে ঘিরে আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে।

ডেল্টা রূপ বিশ্ব জুড়ে তাণ্ডব চালাতে পারে এই আশঙ্কা করে তাই সতর্কবার্তা জারি করেছে হু।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WHO COVID-19 Delta Variant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE