Advertisement
১১ মে ২০২৪
Denmark

Denmark: করোনা সমাজের জন্য কোনও জটিল রোগই নয়! বিধিনিষেধে দাঁড়ি টানছে ডেনমার্ক

ইংল্যান্ড প্রায় সমস্ত বিধিনিষেধ তুলে নিয়েছে। মাস্ক পরা আর বাধ্যতামূলক নয় সে দেশে। আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসেও লকডাউন শিথিল করার প্রক্রিয়া চলছে।

ছন্দে ফিরছে কোপেনহাগেন।

ছন্দে ফিরছে কোপেনহাগেন। ছবি— এএফপি।

সংবাদ সংস্থা
কোপেনহাগেন শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ১০:০৪
Share: Save:

করোনা সমাজের জন্য কোনও জটিল রোগই নয়! এমনই বিবৃতি দিয়ে এই সংক্রান্ত সমস্ত বিধিনিষেধ শেষ করার পথে হাঁটছে ডেনমার্ক।

কিন্তু যখন দেশে ওমিক্রনে আক্রান্ত হচ্ছেন বহু মানুষ, তখন এই সিদ্ধান্ত কেন? বিশ্বের সবচেয়ে সফল টিকাকরণ হয়েছে এমন দেশগুলির তালিকায় উপরের দিকে রয়েছে ডেনমার্ক। ড্যানিশ বিশেষজ্ঞরা বলছেন, আক্রান্তের সংখ্যা প্রচুর হলেও হাসপাতালে ভর্তি হচ্ছেন তার মধ্যে হাতে গোনা কয়েক জন। তাই অথযা বিধিনিষেধ আরোপ করে জনজীবনকে ব্যতিব্যস্ত করার কোনও অর্থ খুঁজে পাচ্ছেন না তারা।

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন ড্যানিশ রেডিয়োকে বলেছেন, ‘‘আমি বলছি না এখনই আমরা বিধিনিষেধকে একেবারে বিদায় জানাতে পারব। আমরা এটাও জানি না যে আগামী দিনে করোনার নতুন কোনও রূপ আবির্ভূত হবে কি না। কিন্তু আপাতত বিদায় জানাতেই পারি।’’

৫৮ লক্ষ জনসংখ্যার দেশ ডেনমার্কে সাম্প্রতিক কয়েক সপ্তাহ ধরে দৈনিক ৫০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছিলেন। কিন্তু হাসপাতালে ভর্তির হার অত্যন্ত কম।

গত সপ্তাহেই ইংল্যান্ডে প্রায় সমস্ত বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। সেখানে মাস্ক পরা আর বাধ্যতামূলক নয়। আয়ারল্যান্ড, নেদারল্যান্ডসেও লকডাউন শিথিল করার প্রক্রিয়া আরম্ভ হয়েছে। দৈনিক বিপুল মানুষ আক্রান্ত হচ্ছেন ফ্রান্সে। তবুও সে দেশে বেশ কিছু বিধিনিষেধ শিথিল করার প্রক্রিয়া শুরু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Denmark Omicron Coronavirus COVID Restriction
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE