Advertisement
০২ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘এটাই আমার কর্তব্য’! ইজ়রায়েলি গোলায় স্ত্রী-সন্তান হারিয়েও কাজে অটল, ক্ষত নিয়েই বুম হাতে গাজ়ায় সাংবাদিক

আল জ়াজিরার গাজ়া ব্যুরোর প্রধান তথা সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌয়ে। বৃহস্পতিবারই ইজ়রায়েলি বিমানহানায় স্ত্রী, পুত্র এবং কন্যাকে হারিয়েছেন।

আল জ়াজিরার গাজ়া ব্যুরোর প্রধান তথা সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌয়ে। ছবি: রয়টার্স।

আল জ়াজিরার গাজ়া ব্যুরোর প্রধান তথা সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌয়ে। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১২:৫৪
Share: Save:

ইজ়রায়েলি গোলায় বৃহস্পতিবারই স্ত্রী, পুত্র এবং কন্যা-সহ গোটা পরিবারকেই হারিয়েছেন তিনি। ২৪ ঘণ্টার পার হতে না হতেই পরিবার হারানোর সেই ক্ষত বুকে নিয়েই বুম হাতে যুদ্ধের ময়দানে নেমে পড়েছেন তিনি। একের পর এক ধ্বংসের ছবি তুলে ধরছেন গাজ়া থেকে। কাজ বড় বালাই!

তিনি আল জ়াজিরার গাজ়া ব্যুরোর প্রধান তথা সাংবাদিক ওয়ায়েল আল-দাহদৌয়ে। বৃহস্পতিবারই ইজ়রায়েলি বিমানহানায় স্ত্রী, পুত্র এবং কন্যাকে হারিয়েছেন। যে সময় বিমানহানার চলছিল, সেই সময় গাজ়ার নুসেরত ক্যাম্প এলাকায় বাড়িতেই ছিল দাহদৌয়ের পরিবারের সদস্যরা। বিমান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রের আঘাতে বাড়িটি ধ্বংস হয়ে যায়। নিহত হন দাহদৌয়ের স্ত্রী এবং দুই সন্তান।

ক্ষণিকের বিরতি। তার পরই আবার ‘প্রেস’ লেখা পোশাক, হেলমেট পরে হাতে বুম নিয়ে গাজ়ায় হামলার দৃশ্য গোটা বিশ্বের দরবারে পৌঁছে দেওয়ার কাজে লেগে পড়েছেন। স্ত্রী-সন্তানদের হারানোর যন্ত্রণায় চোখের জলও শুকোয়নি, কিন্তু দাহদৌয়ে বলেছেন, “ক্যামেরার সামনে আবার দাঁড়িয়ে আপনাদের সঙ্গে যোগাযোগ করা, গাজ়ার পরিস্থিতিকে তুলে ধরা। মনে করি, এটাই আমার কর্তব্য।” তাই প্রিয়জনদের হারানোর শোক বুকে চেপে রেখে আবার নিজের কর্তব্য পালনে ঝাঁপিয়ে পড়েছেন আল জ়াজিরার এই সাংবাদিক।

গাজ়ার ধ্বংসস্তূপের নীচে চাপা পড়ে গিয়েছে তাঁর শোক। তাঁর স্ত্রী, সন্তানদের মতো হাজারো মহিলা এবং শিশু ইজ়রায়েলি হামলায় প্রতি মুহূর্তেই মারা যাচ্ছে, সেই ছবি তুলে ধরাটাকেই নিজের কর্তব্য বলে মনে করেন এই সাংবাদিক। এক ধ্বংসস্তূপের দিকে আঙুল নির্দেশ করে তিনি বলতে থাকেন, “ওই যে দেখছেন, চারদিকে শুধু গোলাগুলির আওয়াজ। ক্রমাগত বিমানহানা এবং গোলা ছোড়া হচ্ছে।” তেমনই একটি গোলা কেড়ে নিয়েছে তাঁর গোটা পরিবারকে। ইজ়রায়েলি হামলায় ইতিমধ্যেই গাজ়ায় নিহত হয়েছেন প্রায় ৭ হাজার মানুষের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict journalist gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE