Advertisement
২০ এপ্রিল ২০২৪
Surgery

ফুসফুসে কী আটকে? তিন মাস ধরে কাশি থামছে না শিশুর, এক্স-রে দেখে বিস্মিত চিকিৎসকেরা

ডিসেম্বর মাস থেকে শিশুটির কাশি শুরু হয়েছিল। প্রথম দিকে অভিভাবকেরা মনে করেছিলেন ঠান্ডা লেগে কাশি হচ্ছে। কিন্তু তিন মাস কেটে গেলেও কাশি না থামায় তাকে চিকিৎসকের কাছে নিয়ে যাওয়া হয়।

Doctors remove object that was stuck in the lung of child.

ফুসফুসে ধাতব বস্তু নিয়ে টানা তিন মাস কাশি শিশুর। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৩ ১৮:২৫
Share: Save:

শিশুদের সর্দিকাশি লেগেই থাকে। কিন্তু সেই কাশি যদি চলতে থাকে টানা তিন মাস, বাবা-মায়ের কাছে তা উদ্বেগের বৈকি। নানা ওষুধপত্রে শিশুর কাশি থামাতে না পেরে তাঁকে নিয়ে অবশেষে চিকিৎসকের দ্বারস্থ হন তাঁরা। পরীক্ষা নিরীক্ষার পর দেখা যায়, ওই শিশুর ফুসফুসে আটকে রয়েছে ধাতব বস্তু।

ঘটনাটি প্যারাগুয়ের। গত ডিসেম্বর মাস থেকে শিশুটির কাশি শুরু হয়েছিল বলে দাবি পরিবারের। শিশুর বয়স পাঁচ বছর। প্রথম দিকে অভিভাবকেরা মনে করেছিলেন, ঠান্ডা লেগে কাশি হচ্ছে। কিন্তু তিন মাস কেটে গেলেও কাশি না থামায় তাঁরা চিকিৎসকের কাছে নিয়ে যান শিশুকে। চিকিৎসক এক্স-রে করার পরামর্শ দেন।

এক্স-রে রিপোর্টেই কাশির আসল কারণ জানা যায়। দেখা গিয়েছে, ওই শিশুর ফুসফুসে আটকে রয়েছে একটি ছোট লোহার স্প্রিং। দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকেরা। গত ৮ মার্চ জটিল অস্ত্রোপচারের মাধ্যমে স্প্রিংটি বার করে আনেন তাঁরা।

ফুসফুসে আটকে থাকা ওই স্প্রিঙের এক্স-রে রিপোর্টের ছবি সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। চিকিৎসকেরা জানান, স্প্রিংটি দীর্ঘ দিন আটকে থাকার কারণে শিশুর বাঁ দিকের ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছে। ফুসফুসের কার্যক্ষমতা হ্রাস পেয়েছে। তবে সময়ের সঙ্গে সঙ্গে তা আবার আগের অবস্থায় ফিরে যাবে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Surgery lungs spring
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE