Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Donald Trump

রক্ষাকবচ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ ট্রাম্প

২০২০-র নির্বাচনের ফলাফল পাল্টনোর চেষ্টা করার দায়ে অভিযুক্ত ট্রাম্প। জর্জিয়ার একটি আদালতে তাঁর বিরুদ্ধে মামলা চলছে।

ডোনাল্ড ট্রাম্প।

ডোনাল্ড ট্রাম্প। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ০৭:৫৮
Share: Save:

নির্বাচনে হস্তক্ষেপে অভিযুক্ত প্রাক্তন আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সুপ্রিম কোর্টের কাছে রক্ষাকবচের আর্জি জানালেন। প্রাক্তন প্রেসিডেন্টের যুক্তি, ‘‘আমাকে ফৌজদারি মামলায় অভিযুক্ত করলে ভবিষ্যতে কোনও প্রেসিডেন্ট তাঁর কার্যকালে স্বাভাবিক ভাবে কাজ করতে পারবেন না।’’

২০২০-র নির্বাচনের ফলাফল পাল্টনোর চেষ্টা করার দায়ে অভিযুক্ত ট্রাম্প। জর্জিয়ার একটি আদালতে তাঁর বিরুদ্ধে মামলা চলছে। সেই মামলার শুনানিতে মঙ্গলবার ট্রাম্পের আইনজীবী জানান, তাঁর মক্কেল আদালতের কাছে আর্জি জানাচ্ছেন যাতে এই মামলা তুলে নেওয়া হয়। কারণ হিসেবে ট্রাম্পের আইনজীবী ডি জন সাওয়ার আদালতে বলেন, ‘‘১৭৮৯ থেকে ২০২৩ পর্যন্ত কোনও বর্তমান বা প্রাক্তন প্রেসিডেন্টকে সৎ উদ্দেশ্যে তাঁর নির্ধারিত কাজ করার জন্য এ ভাবে প্রশ্নের মুখে পড়তে হয়নি। মেয়াদ শেষ হওয়ার পরেই যদি কোনও প্রেসিডেন্টের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়, তা হলে ভবিষ্যতে প্রেসিডেন্ট পদের কোনও মাহাত্ম্য থাকবে না এবং কোনও প্রেসিডেন্টই স্বাধীন ভাবে কাজ করতে পারবেন না।’’ ট্রাম্পের আইনজীবীর আরও দাবি, ‘‘কোনও প্রেসিডেন্টের মেয়াদ শেষ হওয়ার পরেই যদি তাঁর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়, তা হলে বিরোধী দলের হাতে হেনস্থা হওয়ার আতঙ্ক তাঁকে তাড়া করে বেড়াবে। আমার মক্কেলকে তাই এ বিষয়ে রক্ষাকবচ দেওয়া হোক।’’ ২৫ এপ্রিল মামলার পরবর্তী শুনানি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump USA Supreme Court of the United States
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE