Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

এইচ-১বি ভিসায় কি ট্রাম্পের বিধিনিষেধ? অনিশ্চিত প্রায় আড়াই লক্ষের ভবিষ্যৎ

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২২ জুন ২০২০ ১৮:৫৭
ট্রাম্প প্রশাসনের বিধিনিষেধে সমস্যায় পড়বেন বহু ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী। —ফাইল চিত্র।

ট্রাম্প প্রশাসনের বিধিনিষেধে সমস্যায় পড়বেন বহু ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী। —ফাইল চিত্র।

মার্কিন মুলুকে কর্মসংস্থানের আশায় থাকা ভারতীয়দের জন্য উদ্বেগজনক খবর। লকডাউনের জেরে বেকারত্বের সঙ্কট সামলাতে বিদেশি কর্মীদের এইচ-১বি-সহ নানা ভিসায় বিধিনিষেধ আরোপ করার পরিকল্পনা করছে ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। এ বিষয়ে শীঘ্রই ঘোষণা করা হবে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এইচ-১বি ভিসা নিয়ে আমেরিকায় কাজ করতে যাওয়া বেশির ভাগ বিদেশি কর্মীদের মধ্যে ভারতীয় ও চিনের বাসিন্দাই সবচেয়ে বেশি। ফলে ট্রাম্প প্রশাসন তাতে বিধিনিষেধ আরোপ করলে সমস্যায় পড়বেন বহু ভারতীয় তথ্যপ্রযুক্তি কর্মী। পাশাপাশি, ফাইনান্স এবং হসপিটালিটি ইন্ডাস্ট্রিতেও যুক্ত রয়েছেন বহু বিদেশি। এইচ-১বি ছাড়াও এইচ-২বি এবং এল-১-এ মতো ভিসাতেও বিধিনিষেধের কড়াকড়ি হতে পারে বলে জানা গিয়েছে। ফলে সব মিলিয়ে ভিসায় বিধিনিষেধ আরোপ করা হলে ভারতীয়-সহ প্রায় ২ লক্ষ ৪০ হাজার বিদেশির ভবিষ্যৎ অনিশ্চিত হতে পারে। যদিও ট্রাম্পের দাবি, বিধিনিষেধ আরোপ করা হলেও আমেরিকায় কর্মরত বিদেশিদের একাংশ কোনও সমস্যায় পড়বেন না।

শনিবার একটি সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছিলেন, পরের দিন রবিবার অথবা সোমবার ভিসা-সংক্রান্ত বিষয়ে ঘোষণা করবেন তিনি। পাশাপাশি, ট্রাম্প এ-ও জানিয়েছিলেন, ভিসা নিয়ে কড়াকড়ি হলেও তাতে অতি সামান্যই ব্যতিক্রম থাকবে। এইচ-১বি ভিসার সাহায্য তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে অতি দক্ষ কর্মী ছাড়াও এল-১ ভিসায় সংস্থার অন্দরে ম্যানেজার পদের কর্মীদের আমেরিকায় বদলি করা হয়। এ ছাড়া, এইচ-২বি ভিসা নিয়ে সে দেশে যান অস্থায়ী কর্মীরা। তবে সব ক্ষেত্রে কড়াকড়ির মাঝেই অত্যন্ত কম হলেও বেশ কিছু কর্মীকে ছাড়ও দেওয়া হবে। ট্রাম্পের কথায়, “কিছু ক্ষেত্রে ব্যতিক্রম রাখতে হবে। বড় মাপের ব্যবসায় এমন কিছু মানুষ থাকেন, যাঁরা দীর্ঘ দিন ধরে এখানে আসছেন, তাঁদের প্রয়োজন রয়েছে।”

Advertisement

আরও পড়ুন: ‘দেখছি কী করা যায়!’ লাদাখেও মধ্যস্থ হতে চান ট্রাম্প

আরও পড়ুন: আন্তর্জাতিক রিপোর্ট: নিয়ন্ত্রণরেখায় শক্তিতে ভারত-চিন কে কোথায় এগিয়ে

ট্রাম্প প্রশাসনের এই নীতিতে অনিশ্চতার মুখে বহু কর্মীর ভবিষ্যৎ। আমেরিকার গত অর্থবর্ষেই এইচ-১বি ভিসার অনুমোদন পেয়েছিলেন প্রায় ১ লক্ষ ৩৩ হাজার কর্মী। এল-১ ভিসার সাহায্যে ১২ হাজারেরও বেশি অস্থায়ী কর্মী আমেরিকায় গিয়েছিলেন। সেই সঙ্গে ৯৮ হাজার কর্মীকে এইচ-২বি ভিসা দেওয়া হয়েছিল। ফলে ব্যতিক্রম মাথায় রেখেও ট্রাম্পের ঘোষণার ফলে সমস্যায় পড়তে পারেন ২ লক্ষ ৪০ হাজার বিদেশি কর্মী।

ওয়াকিবহাল সূত্রের মতে, ট্রাম্পের প্রস্তাবে এইচ-২বি ভিসাধারীদের ১৮০ দিনের জন্য আমেরিকায় ঢোকায় নিষেধাজ্ঞা জারি করা হতে পারে।

আরও পড়ুন

Advertisement