Advertisement
২০ এপ্রিল ২০২৪
China Earthquake

চিনে ভূমিকম্প! ৬.৬ মাত্রার কম্পনে ধস নামল পাহাড়ে, মৃত্যু অন্তত ২১ জনের

দক্ষিণ-পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশে সোমবার সকাল সাড়ে ১০টা নাগাদ হয় ভূমিকম্প। কম্পনের তীব্রতায় পাহাড়ি এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বিচ্ছিন্ন হয়ে যায় রাজধানী চেংডুও।

চিনে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি।

চিনে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু ঘরবাড়ি। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেজিং শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২২ ১৭:৫৮
Share: Save:

ভূমিকম্পে ২১ জনের মৃত্যু হল চিনে। সোমবার দক্ষিণ পশ্চিম চিনের সিচুয়ান প্রদেশে ৬.৬ মাত্রার তীব্র কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছে চিনের স্থানীয় সংবাদ মাধ্যম। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল সিচুয়ানের একটি পাহাড়ি শহরতলি লুডিং। ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ওই কম্পন-কেন্দ্র। স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, কম্পনে ওই পাহাড়ি এলাকায় ধস নামতে শুরু করে। লুডিংয়ের আশপাশের গ্রাম এবং শহরগুলিও ক্ষতিগ্রস্ত হয়।

সোমবার ভারতীয় সময় সকাল সাড়ে ১০টা নাগাদ ভূমিকম্প হয়। সিচুয়ানে অবশ্য তখন সবে দুপুর। স্থানীয় সময় ১টা। তখনই কেঁপে ওঠে চারপাশ। চিনের সংবাদ মাধ্যম জানিয়েছে, কম্পন এতটাই তীব্র ছিল যে, অনেকে ভয় পেয়ে কাঁদতে শুরু করে। ভেঙে পড়ে বাড়ি, এমনকি সিচুয়ানের বহু বিদ্যুৎ কেন্দ্রও ক্ষতিগ্রস্ত হয়। টেলি যোগাযোগও বিচ্ছিন্ন হয়। পাহাড়ি এলাকায় ধসেও ক্ষতিগ্রস্ত হয় বহু বাড়ি। বিকেল পর্যন্ত এই কম্পনে ২১ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। তবে এখনও অনেকেই নিখোঁজ বলে জানিয়েছে চিনের সংবাদ মাধ্যম।

কম্পন কেন্দ্র লু়ডিং হলেও সেখান থেকে ২২৬ কিলোমিটার দূরে সিচুয়ানের রাজধানী চেংডু এবং তার পাশে মেগা সিটি চোংকিংয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়ি। সংবাদ সংস্থা বিবিসি সূত্রে খবর, চেংডুতে গত কয়েকদিন ধরেই লকডাউন চলছিল। শহরের ২কোটি ১০ লক্ষ বাসিন্দাকে গত শুক্রবারই বাড়িতেই নিভৃতবাসে থাকার পরামর্শ দিয়েছিল প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China earthquake
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE