Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Abdel Fattah El-Sisi

মিশরের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক, চুক্তি সই

শিয়ার সঙ্গে আফ্রিকাকে সংযুক্তকারী প্রাকৃতিক সেতু হল মিশর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট আল-সিসি ভারত ও মিশরের মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করার লক্ষ্যে আলোচনা করেছেন।

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতে আল-সিসি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতে আল-সিসি এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৩ ০৯:২৭
Share: Save:

প্রজাতন্ত্র দিবসের বিশেষ অতিথি হয়ে আজ ভারতে এসেছেন মিশরের প্রেসিডেন্ট আবদেল ফতে আল-সিসি। আজ তাঁর সঙ্গে বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির হায়দরাবাদ ভবনে এই শীর্ষ দ্বিপাক্ষিক বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদী জানান, প্রতিরক্ষা খাতে সহযোগিতা বৃদ্ধি, সন্ত্রাসবিরোধী তথ্য বিনিময়কে আরও জোরদার করার সিদ্ধান্ত নিয়েছে দুই দেশ। পাশাপাশি দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বৃদ্ধি নিয়েও আলোচনা হয়েছে। মোদী জানিয়েছেন, আগামী পাঁচ বছরে মিশরের সঙ্গে বাণিজ্যের পরিমাণ ১২০০ কোটি ডলারে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। মিশরের প্রেসিডেন্টের বক্তব্য, বৈঠকে নিরাপত্তা থেকে বাণিজ্য-সহ বিভিন্ন আন্তর্জাতিক বিষয় নিয়ে কথা হয়েছে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে।

মিশরের রাষ্ট্রপ্রধানের আগমন এবং বৈঠক নিয়ে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী টুইট করে বলেন, ‘মিশরের সঙ্গে আমাদের বন্ধুত্ব গভীর। এশিয়ার সঙ্গে আফ্রিকাকে সংযুক্তকারী প্রাকৃতিক সেতু হল মিশর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রেসিডেন্ট আল-সিসি ভারত ও মিশরের মধ্যে সম্পর্ককে আরও দৃঢ় করার লক্ষ্যে আলোচনা করেছেন। দুই দেশ সভ্যতা, সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্কের বন্ধনে আবদ্ধ।’ এই নিয়ে তৃতীয় বার ভারতে এলেন আল-সিসি। এর আগে ২০১৫ সালে এবং ২০১৬ সালে এসেছিলেন তিনি।

আজ দুই দেশের মধ্যে বেশ কয়েকটি চুক্তিপত্রে সই হয়েছে। যুবসমাজের উন্নয়নে পারস্পরিক সহযোগিতা, সাংস্কৃতিক মেলবন্ধন, প্রযুক্তি ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা, জাতীয় সংবাদমাধ্যমের সম্প্রচারে পারস্পরিক সহযোগিতা এবং সাইবার সুরক্ষা সংক্রান্ত চুক্তি হয়েছে দুই দেশের। প্রসঙ্গত,আফ্রিকা ও ইউরোপের বাজারগুলির অন্যতম প্রধান প্রবেশদ্বার মিশর। এই আবহে মিশরের সঙ্গে সম্পর্কের পরিসর আরও বৃদ্ধি করতেআগ্রহী ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Abdel Fattah El-Sisi Egypt Narendra Modi India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE