Advertisement
০৬ ডিসেম্বর ২০২৩
Elon Musk

সত্যান্বেষী ইলন মাস্ক! মাইক্রোসফট, গুগলকে চ্যালেঞ্জ টুইটার প্রধানের, অস্ত্র 'সত্য'

কৃত্রিম মেধার যে প্রযুক্তির কথা বলেছেন টুইটার প্রধান, তার নাম চ্যাট জিপিটি। যাকে নিয়ে সোরগোল পরে গিয়েছে প্রযুক্তির দুনিয়ায়। নামে কৃত্রিম মেধা হলেও বিলকুল মানুষের মতোই বুদ্ধির প্রয়োগ তার।

A Photograph of Elon Musk

গুগল এবং মাইক্রোসফটের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ আনলেন টুইটার প্রধান ইলন মাস্ক। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২৩:৩০
Share: Save:

গুগল এবং মাইক্রোসফটের বিরুদ্ধে মিথ্যাচারের অভিযোগ আনলেন টুইটার প্রধান ইলন মাস্ক। তিনি বলেছেন, এই দুই সংস্থা তাঁদের তৈরি নতুন কৃত্রিম মেধার প্রযুক্তিকে মিথ্যা কথা বলা শেখাচ্ছে। যাকে চ্যালেঞ্জ করে ইলন ঘোষনা, অচিরেই সেই মিথ্যের পর্দা সরাবেন তিনি। তার জন্য এক বিশেষ প্রযুক্তি তৈরির কাজও শুরু করেছেন।

কৃত্রিম মেধার যে প্রযুক্তির কথা বলেছেন টুইটার প্রধান, তার নাম চ্যাট জিপিটি। যাকে নিয়ে সোরগোল পরে গিয়েছে প্রযুক্তির দুনিয়ায়। নামে কৃত্রিম মেধা হলেও বিলকুল মানুষের মতোই বুদ্ধির প্রয়োগ তার। অনায়াসে নিজে থেকেই লিখে ফেলতে পারে চিঠি, আবেদন পত্র এমনকি, রচনাও। ইলনের দাবি, এই কৃত্রিম মেধার প্রযুক্তিকে মিথ্যা কথা বলাও শেখানো হচ্ছে। আর ত করছে গুগল আর মাইক্রোসফটের মত বড় বড় সংস্থা। তাই তাদেরকে মাত দিতে তিনি তৈরি করতে চলেছেন এক নতুন কৃত্রিম মেধার প্রযুক্তি। যার নাম ট্রুথ জিপিটি।

ইলন জানিয়েছেন এই ট্রুথ জিপি টির কাজ হবে সত্যের অনুসন্ধান করা। এক সাক্ষাৎকারে মাস্ক জানিয়েছেন, গুগল আর মাইক্রোসফট কৃত্রিম মেধার ব্যবহার জনিত যে নিরাপত্তা বিধি, তাকে অনেকাংশেই লঙ্ঘন করেছে।তাই সহজ সরল সত্যকেই তাঁদের বিরুদ্ধে নিজের অস্ত্র বানাতে চলেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE