Advertisement
১১ মে ২০২৪
coronavirus

Coronavirus: জমা পড়েনি আবেদন, কোভিশিল্ড নিলেও ভারতীয়দের ইউরোপে যাওয়া বিশ বাঁও জলে

ইউরোপের বেশির ভাগ দেশ ‘টিকা পাসপোর্ট’ চালু করেছে। সেই পাসপোর্ট থাকলে ইউরোপের এক অংশ থেকে অন্য অংশে নিশ্চিন্তে কাজে বা বেড়াতে যাওয়া যাবে।

ছবি: পিটিআই

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ জুন ২০২১ ১৬:৫২
Share: Save:


ইউরোপীয় মেডিসিন এজেন্সি ভারতে তৈরি কোভিশিল্ডকে মান্যতা দিলে তবেই সে দেশে যেতে পারবেন ভারতের টিকাপ্রাপ্তরা। কিন্তু সেই টিকার ছাড়পত্র পেতে ভারতের তরফ থেকে এখনও কোনও আবেদন করা হয়নি, জানিয়েছ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সেই কারণে এখনও ভারতে তৈরি কোভিশিল্ডকে মান্যতা দেয়নি ইউরোপের দেশগুলি। তাতেই ইউরোপ যাত্রায় বাধা তৈরি হচ্ছে ভারতীয়দের ক্ষেত্রে। পাশাপাশি ইইউ-এর তরফ থেকে বলা হয়েছে,নিজে থেকে কোনও একটি টিকার পরীক্ষা করে ছাড়পত্র দেয় না সংগঠন। তার জন্য আবেদন করতে হয়। আর আবেদন করলে তারপর পুরো বিষয়টি নিয়ম মেনে পরীক্ষা করে দেখা হবে।

সোমবারই এই নিয়ে টুইট করেছিলেন সেরাম ইনস্টিটিউট প্রধান আদর পুণাওয়ালা। তিনি কূটনৈতিক স্তরে বিষয়টি উত্থাপন করার আবেদন করেছিলেন। তিনি একটি আলাদা চিঠিও লেখেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে।

চিঠিতে তিনি উল্লেখ করেন, ‘ভারতের জনসংখ্যা বিপুল। কোভিশিল্ডকে যদি ‘ইইউ ভ্যাকসিন পাসপোর্ট’-এর তালিকাভূক্ত না করা হয়, তাহলে অনেকেই সে দেশে যেতে পারবেন না। পড়াশোনা, ব্যবসার মতো অনেক কাজ আটকে যাবে। যা অর্থনীতির পক্ষে ক্ষতিকর।’

বেশিরভাগ ইউরোপের দেশ ‘টিকা পাসপোর্ট’ চালু করেছে। সেই পাসপোর্ট থাকলে ইউরোপের এক অংশ থেকে অন্য অংশে নিশ্চিন্তে কাজে বা বেড়াতে যাওয়া যাবে। কিন্তু সেই পাসপোর্টের তালিকায় নেই কোভিশিল্ড। ফলে যাঁরা কোভিশিল্ড নিয়েছেন তাঁরা সুযোগ পাবেন না। উল্লেখ্য ১ জুলাই থেকে এই মর্মে ‘গ্রিন পাস’ দেওয়া হবে ইউরোপের দেশগুলিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus Covishield COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE