Advertisement
২৬ এপ্রিল ২০২৪
S jaishankar

‘প্রশ্নটা আপনার দেশের মন্ত্রীকে গিয়ে করুন’, পাকিস্তানের সাংবাদিককে বললেন জয়শঙ্কর

কিছু দিন আগেই পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক রাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার ভারতের দিকে অভিযোগের আঙুল তুলে বলেছিলেন, “সন্ত্রাসবাদকে ভারতের মতো কেউই ব্যবহার করতে পারেনি।”

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২২ ১৫:১৮
Share: Save:

সন্ত্রাসবাদ ছড়ানোর প্রশ্নে পড়শি পাকিস্তানকে নাম না করে আক্রমণ করলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ‘গ্লোবাল কাউন্টার টেররিজ়ম অ্যাপ্রোচ’ শীর্ষক আলোচনাসভার শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়েছিলেন জয়শঙ্কর। বৃহস্পতিবার সেখানেই তিনি পাকিস্তানের নাম না করেই বলেন, “গোটা বিশ্ব জানে, কারা সন্ত্রাসবাদকে মদত দেয়।”

কিছু দিন আগেই পাকিস্তানের পররাষ্ট্র বিষয়ক রাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার ভারতের দিকে অভিযোগের আঙুল তুলে বলেছিলেন, “সন্ত্রাসবাদকে ভারতের মতো কেউই ব্যবহার করতে পারেনি।” এই মন্তব্যের প্রেক্ষিতেই জয়শঙ্কর বলেন, আমি জানি যে গত আড়াই বছর অতিমারি চলার কারণে অনেকেই অনেক কিছু ভুলে গিয়েছি। কিন্তু আমি নিশ্চিত ভাবে জানাতে চাই, গোটা বিশ্ব ভোলেনি কোন দেশ থেকে সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ে।” এই প্রসঙ্গেই তাঁর সংযোজন, “অন্য কারও দিকে আঙুল তোলার আগে তাদের নিজেদের দিকে তাকানো উচিত।”

পাকিস্তানের এক সাংবাদিক জয়শঙ্করকে প্রশ্ন করেন, কাবুল, নয়াদিল্লি এবং পাকিস্তান থেকে গোটা দক্ষিণ-পূর্ব এশিয়ায় সন্ত্রাসবাদ ছড়িয়ে পড়ার ঘটনা কত দিন চলবে? প্রশ্নের উত্তরে জয়শঙ্কর ওই সাংবাদিকের উদ্দেশে বলেন, “আপনি ভুল মন্ত্রীকে প্রশ্নটা করে ফেলেছেন। আপনার বরং পাকিস্তানের সংশ্লিষ্ট মন্ত্রীকে এই প্রশ্নটা করা উচিত। তিনিই বলতে পারবেন, পাকিস্তান কত দিন ধরে সন্ত্রাসবাদের অনুশীলন চালিয়ে যাবে।”

তার পরই ইসলামাবাদের উদ্দেশে মোদী সরকারের এই মন্ত্রীর বার্তা, “পাকিস্তান বাকি বিশ্বকে বোকা ভাবা বন্ধ করে ভাল প্রতিবেশী হয়ে ওঠার চেষ্টা করুক।” তাঁর দাবি, গোটা বিশ্ব অর্থনৈতিক উন্নয়ন এবং প্রগতির জন্য পরিশ্রম করছে। পাকিস্তানেরও সেই লক্ষ্যপূরণে সচেষ্ট হওয়া উচিত বলে জানিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

S jaishankar Foreign Minister Pakistan Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE