Advertisement
০৭ মে ২০২৪
Russia-Ukraine Conflict

Ukraine-Russia Conflict: যুদ্ধবিরতি না মেনে মারিউপোলে গোলা বর্ষণ রুশ সেনার, উদ্ধারকাজ বন্ধ, দাবি ইউক্রেনের

ইউক্রেন সরকারের দাবি, সমঝোতা মানছে না রুশ সেনা। যার জেরেই স্থগিত রাখা হয়েছে মারিউপোলের নাগরিকদের উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কাজ।

শুধু মারিউপোলেই নয়, পূর্বের ভলনোভাখা-সহ আশপাশের বেশ কয়েকটি এলাকায় রাশিয়া হামলা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের।

শুধু মারিউপোলেই নয়, পূর্বের ভলনোভাখা-সহ আশপাশের বেশ কয়েকটি এলাকায় রাশিয়া হামলা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের।

সংবাদ সংস্থা
কিভ শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৯:১৯
Share: Save:

সাময়িক যুদ্ধবিরতির মাঝেই ইউক্রেনের শহর মারিউপোলে আবার লাগাতার গোলা বর্ষণ করেই চলেছে রুশ সেনাবাহিনী। আজভ সাগরের তীরে এই বন্দর শহরের বাসিন্দাদের নিরাপদে দেশ ছাড়ায় সুযোগ দিতে দুই দেশের মধ্যে সমঝোতা মেনে সাময়িক যুদ্ধবিরতির ঘোষণা করেছিল রাশিয়া। ইউক্রেনের ভলোদিমির জেলেনস্কি সরকারের দাবি, রুশ সেনা ওই সমঝোতা মানছে না। যার জেরেই স্থগিত রাখা হয়েছে মারিউপোলের নাগরিকদের উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কাজ।

শুধু মারিউপোলেই নয়, পূর্বের ভলনোভাখা-সহ আশপাশের বেশ কয়েকটি এলাকায় রাশিয়া হামলা চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ ইউক্রেনের। জেলেনস্কির দফতরের আধিকারিক কিরিলো টিমোশেঙ্কো বলেন, ‘‘যুদ্ধবিরতি মানছে না রাশিয়া। মারিউপোল ও সংলগ্ন এলাকায় ওরা লাগাতার গোলা বর্ষণ করেই চলেছে।’’

তিনি আরও বলেন, ‘‘যুদ্ধবিরতি নিয়ে আমরা রাশিয়ার সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছি। সাধারণ মানুষ যাতে নিরাপদে ওই শহর ছাড়তে পারেন, তা নিশ্চিত করার চেষ্টা করছি আমরা।’’ মারিউপোলের এক সরকারি আধিকারিক নেটমাধ্যমে লেখেন, ‘রাশিয়া যুদ্ধবিরতি মানছে না বলেই নাগরিকদের উদ্ধার করে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার কাজ আপাতত স্থগিত রাখা হয়েছে।’

যদিও রাশিয়ার দাবি, শুধু রুশ সেনা গোলা বর্ষণ করেনি। ইউক্রেনীয় সেনাও করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE