Advertisement
১৯ এপ্রিল ২০২৪
টিকা না নিলে বাড়বে বিপদ
Delta Variant

Delta Variant: টিকা-অস্ত্রেও অপ্রতিরোধ্য ডেল্টা: রিপোর্ট

গবেষকেরা জানিয়েছেন, টিকাকরণ হোক বা না-হোক, সংক্রমিত সকলেরই ভাইরাস লোড একই রকম ছিল।

টিকা নেওয়া ব্যক্তির থেকেও করোনা-সংক্রমণ ঘটছে কেন! ছবি সংগৃহীত।

টিকা নেওয়া ব্যক্তির থেকেও করোনা-সংক্রমণ ঘটছে কেন! ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ৩০ অক্টোবর ২০২১ ০৬:৩৬
Share: Save:

টিকা-অস্ত্রেও ঘায়েল হচ্ছে না করোনার ডেল্টা স্ট্রেন। নতুন একটি গবেষণায় দাবি করা হল, যাঁরা টিকা নেননি, প্রায় তাঁদের সমান ডেল্টা সংক্রমণের ঝুঁকি থাকছে কোভিড প্রতিষেধকের দু’টি ডোজ় নেওয়ার পরেও। তবে টিকা নেওয়া থাকলে বাড়াবাড়ি ঘটছে না, পার্থক্য এটুকুই। বৃহস্পতিবার ‘দ্য ল্যানসেট ইনফেকশাস ডিজ়িজ়েস’ জার্নালে প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটি।

৬২১ জনকে নিয়ে গবেষণাটি হয়েছিল ব্রিটেনে। এঁদের কোভিড হয়েছিল। তবে বাড়াবাড়ি রকমের নয়। গবেষকেরা জানিয়েছেন, টিকাকরণ হোক বা না-হোক, সংক্রমিত সকলেরই ভাইরাস লোড একই রকম ছিল। তাঁরা এ-ও জানিয়েছেন, টিকাকরণ হয়ে যাওয়া পরিবারের মধ্যে ২৫ শতাংশ ডেল্টা সংক্রমণের শিকার হচ্ছে। উল্টো দিকে, টিকা না নেওয়াদের মধ্যে এই হার ৩৮ শতাংশ। পার্থক্য শুধু এইটুকুই, যাঁদের টিকা নেওয়া রয়েছে, তাঁরা কম অসুস্থ হচ্ছেন এবং দ্রুত সেরে উঠছেন।

এখানেই প্রশ্ন উঠছে— বিশ্বের প্রথম সারির দেশ, টিকাকরণে সম্পূর্ণ সফল, তা সত্ত্বেও ডেল্টা স্ট্রেনের সামনে কেন পর্যুদস্ত? কেন ডেল্টা স্ট্রেন এত সংক্রামক? এত সংখ্যক টিককরণ হয়ে যাওয়ার পরেও গোষ্ঠীর রোগপ্রতিরোধ ক্ষমতা (হার্ড ইমিউনিটি) তৈরি হচ্ছে না কেন? টিকা নেওয়া ব্যক্তির থেকেও করোনা-সংক্রমণ ঘটছে কেন!

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের সংক্রামক রোগ বিশেষজ্ঞ অজিত লালবাণী বলেন, ‘‘আমাদের গবেষণায় স্পষ্ট, শুধুমাত্র টিকাকরণের জোরে ডেল্টা সংক্রমণ ঠেকানো সম্ভব নয়। প্রতিষেধক নেওয়ার পরেও ভ্যাকসিনেটেড লোকজনের মধ্যে যে ভাবে সংক্রমণ ঘটছে, তাতে যাঁরা টিকা নেননি, তাঁদের বিপদ বাড়ছে। তাঁদের উচিত দ্রুত টিকা নিয়ে নেওয়া।’’

তবে ডেল্টার ক্ষেত্রে কম কাজ দিলেও আলফা স্ট্রেনের বিরুদ্ধে ভাল কাজ করছে টিকা। এই স্ট্রেনের সংক্রমণ ৪০-৫০ শতাংশ কমিয়ে দিয়েছে প্রতিষেধক। টিকা নেওয়ার পরেও কেউ আলফা স্ট্রেনে সংক্রমিত হলে, বেশি পরিমাণ ভাইরাস শরীরে বাসা বাঁধতে পারছে না।

গবেষণায় আরও দাবি করা হয়েছে, টিকাকরণের পরে তিন মাসের বেশি রোগপ্রতিরোধ ক্ষমতা থাকছে না। ব্রিটেনে প্রবীণ ও জটিল রোগাক্রান্তদের ছ’মাসের ব্যবধানে বুস্টার (তৃতীয়) ডোজ় দেওয়া শুরু হয়েছে। এই ব্যবধান কমানো প্রয়োজন কি না, তা নিয়ে অবশ্য নিশ্চিত নন বিজ্ঞানীরা। তাঁদের বক্তব্য, সিদ্ধান্ত বদলের মতো জোরদার তথ্য তাঁদের কাছে নেই।

ইম্পেরিয়াল কলেজ লন্ডনের এপিডিমিয়োলজিস্ট নেল ফার্গুসন বলেন, ছ’মাস ব্যবধানের সিদ্ধান্তটা ইজ়রায়েলের পুরনো তথ্য ঘেঁটে নেওয়া হয়েছিল। কিন্তু ওটাই ঠিক, এটা বিশ্বাস করার কোনও কারণ নেই। তবে বুস্টার ডোজ়ের প্রয়োজনীয়তা নিয়ে একমত বিজ্ঞানীরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) এখনও এ নিয়ে সবুজ সঙ্কেত না-দেখালেও, বিজ্ঞানীদের মতে ভাইরাসকে ঠেকাতে সাহায্য করবে বুস্টার। আজ গোটা বিশ্বে করোনা সংক্রমণে মৃতের সংখ্যা ৫০ লক্ষ ছুঁল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Delta Variant Vaccination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE