Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Explosion

হঠাৎ ‘পাতাল বিস্ফোরণ’ জোহানেসবার্গে, ফুটিফাটা রাস্তা, উড়ে এল পথচলতি গাড়িও

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের ডাউনটাউনের ঘটনা। বুধবার সেখানেই আচমকা বিস্ফোরণ হয় মাটির নীচে। বিস্ফারণের অভিঘাতে এক পথচারীর মৃত্যুও হয়।

explosion hits Johannesburg

জোহানেসবার্গের রাস্তায় বিস্ফোরণের কারণ জানা যায়নি ২৪ ঘণ্টা পরেও। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জোহানেসবার্গ শেষ আপডেট: ২১ জুলাই ২০২৩ ১১:৪৩
Share: Save:

সপ্তাহের মাঝামাঝি দিনের ব্যস্ত সন্ধ্যা। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের সেন্ট্রাল ডিসট্রিক্টের রাস্তা জুড়ে গাড়ির ভিড়। ফুটপাথ ধরে ব্যস্ত পায়ে হাঁটছিলেন পথচারীরা। আচমকাই বিকট শব্দ। দেখা গেল, পিচ ঢালা কংক্রিটের রাস্তা হাওয়ায় ওড়া চাদরের মতো ফুলে উঠল। রাস্তা বেয়ে সার দিয়ে চলা গাড়িগুলি সেই অভিঘাত সামলাতে না পেরে উড়ে এসে ছিটকে পড়ল ফুটপাথের ধারে। প্রাণ বাঁচাতে ছোটাছুটি শুরু করলেন পথচারীরা।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের ডাউনটাউনের ঘটনা। বুধবার সেখানেই আচমকা বিস্ফোরণ হয় মাটির নীচে। বিস্ফারণের অভিঘাতে এক পথচারীর মৃত্যু হয়। জখম হন অন্তত ৪৮ জন। এলাকায় উদ্ধারকাজে নামা দমকলবাহিনী জানিয়েছে, এখনও পর্যন্ত একটিই মৃতদেহ খুঁজে পেয়েছে তারা। দেহটি রাস্তার ধারে উল্টে পড়া একটি গাড়ির নীচে আটকে ছিল।

যদিও ভরসন্ধ্যায় ওই বিস্ফোরণের নেপথ্য কারণ কী, তা শুক্রবার পর্যন্ত নিশ্চিত করে জানাতে পারেনি জোহানেসবার্গ প্রশাসন। তবে প্রাথমিক তদন্তে অনুমান, মাটির তলা দিয়ে যাওয়া গ্যাসের পাইপলাইনে লিক হওয়ার জন্যও বিস্ফোরণ হয়ে থাকতে পারে। যদিও বিস্ফোরণের উৎস কী, তা এখনও নিশ্চিত হতে পারেনি স্থানীয় প্রশাসন।

আপাতত মাটির তলায় থাকা গ্যাসপাইপ থেকেই বিস্ফোরণ হয়েছে ধরে নিয়ে স্থানীয় প্রশাসন একটি বিশেষজ্ঞ দলের সাহায্যে পরীক্ষা করে দেখেছে, মাটির তলায় থাকা আরও একটি পাইপলাইনে কোনও রকম সমস্যা আছে কি না। বা সেখান থেকেও কোনও বিস্ফোরণের সম্ভাবনা আছে কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Explosion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE