Advertisement
২৫ জুন ২০২৪
Meta Outage

প্রায় এক ঘণ্টা পর ঠিক হল ফেসবুক এবং ইনস্টাগ্রাম! বিপত্তির কারণ নিয়ে কী বলল মেটা?

মঙ্গলবার রাত ৯টা নাগাদ আচমকাই বন্ধ হয়ে যায় ফেসবুক এবং ইনস্টাগ্রাম। বিশ্বজুড়ে এই সমস্যা চলে প্রায় ঘণ্টাখানেক। অবশেষে সেই বিপত্তির কারণ জানিয়ে সরকারি বিবৃতি দিল মেটা।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ২২:০৪
Share: Save:

ঘণ্টাখানেক পর মিটল ফেসবুক এবং ইনস্টাগ্রামের সমস্যা। মঙ্গলবার রাত ১০টা নাগাদ আবার ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা নিজেদের অ্যাকাউন্টে লগ ইন করতে পেরেছেন। তবে কী কারণে রাত ৯টা থেকে ওই বিপত্তি শুরু হয়েছিল, তার নির্দিষ্ট কোনও কারণ এখনও জানায়নি দুই সমাজমাধ্যমের অভিভাবক মেটা। তবে এক্স-এ (সাবেক টুইটার) মেটার তরফে অ্যান্ডি স্টোন লেখেন, ‘‘আমাদের পরিষেবা পেতে যে সমস্যা হচ্ছে, সেটা সম্পর্কে আমরা ওয়াকিবহাল। সমস্যা মেটানোর জন্য কাজ করছি আমরা।’’ পরে আরও একটি পোস্টে তিনি লেখেন, ‘‘আজ বেশ কিছু ক্ষণ আগে একটি প্রযুক্তিগত সমস্যার কারণে আমাদের কিছু পরিষেবা পেতে অসুবিধায় পড়েছেন মানুষ। আমরা যত তাড়াতাড়ি সম্ভব ওই সমস্যাটির সমাধানের চেষ্টা করেছি। এবং ওই অসুবিধার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।’’

ভারতে ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা সমস্যায় পড়েন মঙ্গলবার রাত ৯টা নাগাদ। ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট আপনাআপনি লগ আউট হয়ে যায়। দুই সমাজমাধ্যম ব্যবহারকারীরা মেসেজ পান আবার লগ ইন করার। কিন্তু তাতে সমস্যা মেটেনি। পরে জানা যায়, বিশ্ব জুড়ে একই সমস্যার মুখোমুখি হয়েছেন ফেসবুক এবং ইনস্টাগ্রাম ব্যবহারকারীরা। এই ভাবে ঘণ্টাখানেক কাটার পর আবার লগ ইন করা গিয়েছে। যদিও ক্রোম বা অন্য কোনও ব্রাইজ়ার থেকে অ্যাকাউন্ট থেকে খুলতে গিয়ে একই সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। আবার ইনস্টাগ্রামে লগ ইন করা গেলেও পেজ রিফ্রেশ করা যায়নি।

মার্ক জ়াকারবার্গের সংস্থা মেটা এ নিয়ে কেন কোনও বিবৃতি দিচ্ছে না, সেটা নিয়ে আবার আর এক সমাজমাধ্যম এক্স-এ (সাবেক টুইটার) সরব হতে শুরু করেন নেটাগরিকরা। আবার দুই সমাজমাধ্যম প্ল্যাটফর্মের এই সাময়িক অচলাবস্থা নিয়ে মজার মজার পোস্ট এবং মিম ছড়িয়ে পড়ে অন্যান্য সমাজমাধ্যমের দেওয়ালে।

ফেসবুক এবং ইনস্টাগ্রামের পাশাপাশি হোয়াট্‌সঅ্যাপ এবং মেসেঞ্জার, থ্রেড-ও মেটার মালিকানাধীন। থ্রেডেও একই সমস্যা হয়। তবে হোয়াট্‌সঅ্যাপ পরিষেবা সচল রয়েছে।

ভারত ছাড়াও ফেসবুক এবং ইনস্টাগ্রামে এই আচমকা পরিষেবা বন্ধের সমস্যায় পড়ে অন্য সমাজমাধ্যমে সরব হয়েছেন অস্ট্রেলিয়া, কানাডা, ব্রাজিল, ব্রিটেন, আমেরিকা ইত্যাদি দেশের নেটাগরিকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Meta Facebook Instagram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE