Advertisement
২৩ জুলাই ২০২৪
Facebook

জুজুৎসুর প্যাঁচে প্রতিপক্ষকে কাত করলেন ফেসবুক প্রতিষ্ঠাতা জ়াকারবার্গ, জিতলেন জোড়া পদকও

জুজুৎসুর সেই প্রতিযোগিতার বিভিন্ন মুহূর্তের ছবি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা।

Mark Zuckerberg Wins medals in his First Jiu-Jitsu Tournament

এই প্রথম জুজুৎসু প্রতিযোগিতায় অংশ গ্রহণ করলেন মার্ক জ়াকারবার্গ। ছবি : ইনস্টাগ্রাম।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ মে ২০২৩ ১৬:৪১
Share: Save:

ফেসবুক নিয়ে সাম্প্রতিক কালে বহুবার আইনি প্যাঁচে জড়িয়েছেন। ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জ়াকারবার্গ এ বার দেখালেন প্যাঁচে তিনিও ফেলতে পারেন। তা-ও আবার যে সে প্যাঁচ নয়। খাস জাপানি মার্শাল আর্ট জুজুৎসুর প্যাঁচ!

এই প্যাঁচ ‘হাঁকড়ে’ বাঘা বাঘা প্রতিপক্ষকে কাত করেছেন বাঙালির প্রিয় চরিত্র টেনিদা। তবে সে সব গল্পের কথা। জ়াকারবার্গ যা করেছেন তা বাস্তব। জুজুৎসু প্যাঁচে তিনি ধরাশায়ী করেছেন পুরদস্তুর জুজুৎসু জানা প্রতিযোগীকে। সম্প্রতি এই জাপানি মার্শাল আর্টের একটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন জ়াকারবার্গ। সেখানে জুজুৎসু প্রতিযোগীদের হারিয়ে তিনি জিতে নিয়েছেন সোনার পদক! এমনকি, রুপোর পদকটিও।

জুজুৎসুর সেই প্রতিযোগিতার বিভিন্ন মুহূর্তের ছবি নিজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেছেন ফেসবুক প্রতিষ্ঠাতা। জানিয়েছেন, এই প্রথম জুজুৎসু প্রতিযোগিতায় অংশগ্রহণ করলেন তিনি। আর তাঁর গেরিলা জুজুৎসু দলের হয়ে বেশ কয়েকটি পদকও জিতেছেন। ইনস্টাগ্রামে সোনা এবং রুপোর পদকের ইমোজি দিয়ে জ়াকারবার্গ লিখেছেন, ‘‘আমাকে প্রশিক্ষণ দেওয়ার জন্য ধন্যবাদ ডেভ ক্যামেরিলো, জেমস টেরি এবং খাইকে।’’

৩ জনই মার্শাল আর্টিস্ট। এঁদের মধ্যে খাইয়ের ইনস্টাগ্রামে জ়াকারবার্গের জুজুৎসু প্রশিক্ষণের বেশ কিছু ভিডিয়োও রয়েছে। সেগুলি পোস্ট করা হয়েছে সম্প্রতিই। তবে কি জ়াকারবার্গের জুজুৎসু প্রেমও সাম্প্রতিক? ফেসবুক প্রতিষ্ঠাতা তথা ফেসবুক-ইনস্টাগ্রাম-হোয়াটসঅ্যাপের মূল সংস্থা মেটা-র প্রধান জ়াকারবার্গের ইনস্টাগ্রাম পোস্টে অবশ্য তার জবাব মেলেনি।

উল্লেখ্য, জুজুৎসু সাধারণত খালি বা ছোট অস্ত্রের সাহায্যে সশস্ত্র প্রতিপক্ষকে ঘায়েল করার মার্শাল আর্ট। যা থেকে পরবর্তী কালে ব্রাজিলীয় জু-জুৎসু এবং জুডো খেলার উৎপত্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Facebook Mark Zuckerberg
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE