Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Afghanistan

Taliban: আফগানিস্তানের গুরুদ্বারে আটকে ২০০ শিখ, টুইট করে জয়শঙ্করের সাহায্য চাইলেন অমরেন্দ্র

আফগানিস্তানের রাজধানী কাবুলে দূতাবাসের কর্মী ও নিরাপত্তাকর্মী মিলিয়ে ২০০ জনের বেশি ভারতীয় আটকে রয়েছেন। তাঁদেরও ফিরিয়ে আনার চেষ্টা চলছে।

এস জয়শঙ্কর ও অমরেন্দ্র সিংহ

এস জয়শঙ্কর ও অমরেন্দ্র সিংহ ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২১ ১৬:৩২
Share: Save:

তালিবান কাবুলের দখল নিতেই দেশ ছাড়ার হিড়িক পড়ে গিয়েছে। সেখানকার জনতা তো বটেই, আফগানিস্তানে বসবাসকারী নাগরিকদের ফেরাচ্ছে ভারত, আমেরিকা, ফ্রান্স-সহ একাধিক দেশ। যদিও এখনও আফগানিস্তানের এক গুরুদ্বারে প্রায় ২০০ শিখ আটকে রয়েছেন। তাঁদের ফিরিয়ে আনার জন্য কেন্দ্রের কাছে অনুরোধ করেছেন পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ।

সোমবার বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে টুইট করে অমরেন্দ্র বলেন, ‘তালিবানের দখল নেওয়ার পরে আফগানিস্তানের এক গুরুদ্বারে প্রায় ২০০ জন শিখ আটকে রয়েছেন। তাঁদের ফিরিয়ে আনার জন্য বিদেশমন্ত্রী ও কেন্দ্রীয় সরকারকে অনুরোধ করছি। তাঁদের সুরক্ষিত ভাবে ফিরিয়ে আবার জন্য যা সাহায্য দরকার আমার সরকার করবে।’

অন্য দিকে আফগানিস্তানের রাজধানী কাবুলে দূতাবাসের কর্মী ও নিরাপত্তাকর্মী মিলিয়ে ২০০ জনের বেশি ভারতীয় আটকে রয়েছেন। দেশের দখল নেওয়ার পরে আফগানিস্তান থেকে অসামরিক বিমান পরিষেবা বন্ধ করে দিয়েছে তালিবান। ফলে বিমান চলাচল না করতে পারায় সেখানে আটকে থাকা নাগরিকদের ফিরিয়ে আনতে সমস্যায় পড়েছে বিভিন্ন দেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE