Advertisement
২৬ এপ্রিল ২০২৪
mahatma gandhi

Mahatma Gandhi: নিলামে উঠতে চলেছে গাঁধীর স্মৃতি-বিজড়িত চশমা-খড়ম, মিলতে পারে ৫ কোটি

গাঁধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে। নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গান্ধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি।

গাঁধীর ব্যবহৃত চশমা।

গাঁধীর ব্যবহৃত চশমা। ছবি নিলাম সংস্থার সৌজন্যে।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ১০ মে ২০২২ ০৬:২৮
Share: Save:

নিলামে উঠছে মোহনদাস কর্মচন্দ গাঁধীর বেশ কিছু জিনিস। ইংল্যান্ডের ‘ইস্ট ব্রিস্টল অকশানস’ সংস্থাটির ধারণা, গাঁধীর স্মৃতি-বিজড়িত এই জিনিসগুলি অন্তত পাঁচ কোটি টাকায় বিক্রি হবে। ২০২০ সালে গাঁধীর ব্যবহার করা একটি চশমা আড়াই কোটি টাকায় (আড়াই লক্ষ পাউন্ড) বিক্রি করেছিল সংস্থাটি।

এ বারের নিলামে রয়েছে গাঁধীর ব্যবহৃত দু’টি চশমা, তাঁর হাতে বোনা দু’টুকরো খদ্দরের কাপড়, তাঁর নিজের হাতে বানানো এবং ব্যবহার করা খড়ম, তাঁর ব্যবহার করা একটি কালির দোয়াত এবং গাঁধীর লেখা বেশ কয়েকটি চিঠি। রয়েছে সর্দার বল্লভভাই পটেলের গাঁধীকে লেখা কয়েকটি চিঠিও। তা ছাড়া, গাঁধীর বেশ কয়েকটি ছবিও রয়েছে। নিলাম সংস্থার দাবি, তার মধ্যে একটি সম্ভবত গাঁধীর জীবদ্দশায় তোলা শেষ ছবি। ১৯৪৭-এর কোনও সময়ে দিল্লির বিড়লা হাউসে গাঁধীর ব্যক্তিগত চিকিৎসক এই ছবিটি তুলেছিলেন। সাদা-কালো এই ছবিতে দেখা যাচ্ছে, চারপাইয়ে বসে কথা বলছেন মোহনদাস, মাথায় টুপি।

গান্ধীর ব্যবহৃত খড়ম।

গান্ধীর ব্যবহৃত খড়ম।

সংস্থার প্রতিনিধি অয়ান্ড্রু স্টো-র কথায়, ‘‘প্রতিটি জিনিসের ঐতিহাসিক মূল্য অপরিসীম।’’ আগামী ২১ মে পর্যন্ত অনলাইনে নিলাম চালু থাকবে। চাইলে কেউ অ্যাপয়েন্টমেন্ট নিয়ে নিলাম সংস্থার ব্রিস্টল দফতরে এসে জিনিসগুলি দেখেও যেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

mahatma gandhi World
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE