Advertisement
৩০ এপ্রিল ২০২৪
train

Infinity Train: জ্বালানি ছাড়াই চলবে ট্রেন! ছুটবে ২০৩০ সালের মধ্যেই, মাধ্যাকর্ষণ শক্তি চার্জ করবে ব্যাটারি

প্রস্তুতকারী সংস্থা ফোর্টেসকুর সিইও এলিজাবেথ জেইনস সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, ইনিফিনিটি ট্রেন হবে বিশ্বের সেরা ট্রেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৭:২৯
Share: Save:

তেল, কয়লার মতো জ্বালানী লাগবে না। বিদ্যুৎ লাগলেও তা চিরাচরিত শক্তি থেকে নেওয়া নয়। তার বদলে ট্রেন ছুটলেই ব্যাটারিতে চার্জ হয়ে যাবে। আর সেই ব্যাটারিই ছুটিয়ে নিয়ে যাবে ট্রেন। ২০৩০ সালের মধ্যেই এমন ট্রেনের যাত্রা শুরু হয়ে যেতে পারে। নাম দেওয়া হয়েছে ‘ইনিফিনিটি ট্রেন’।

‘ইন্টারেস্টিং ইঞ্জিনিয়ারিং’ নামে ওয়েবসাইট সূত্রে জানা গিয়েছে, বিশ্বে প্রথম এমন ট্রেন বানানোর উদ্যোগী হয়েছে অস্ট্রেলিয়ার লৌহ আকরিক প্রস্তুতকারী সংস্থা ফোর্টেসকু। ইনফিনিটি ট্রেন তৈরির জন্য তারা ব্রিটেনের ব্যাটারি প্রস্তুতকারী সংস্থা অ্যাডভান্স ইঞ্জিনিয়ারিংকে কিনে নিয়েছে। বলা হচ্ছে এই ট্রেন চালু হলে যেমন জ্বালানি বাবদ খরচ কমে যাবে, তেমনই পরিবেশ দূষণও কমবে। একই সঙ্গে ব্যাটারি চার্জ দেওয়ার জন্য সময় নষ্ট হবে না। পাশাপাশি বারবার জ্বালানি ভরার ঝক্কিও থাকবে না। কারণ, এই ট্রেন চলার সময়ে নিজের থেকেই ব্যাটারি চার্জ করে নেবে।

প্রস্তুতকারী সংস্থা ফোর্টেসকুর সিইও এলিজাবেথ জেইনস সংবাদমাধ্যমের কাছে দাবি করেছেন, ইনিফিনিটি ট্রেন হবে বিশ্বের সেরা ট্রেন। সবচেয়ে শক্তিশালী বিদ্যুৎচালিত ট্রেন। একই সঙ্গে এটিই হবে বিশ্বের প্রথম ট্রেন, যেটি থেকে একটুও দূষণ হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

train battery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE