×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

নিলামে তোলা হল প্রথম টুইট

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৭ মার্চ ২০২১ ০৬:৫২
জ্যাক ডরসি

জ্যাক ডরসি

‘জাস্ট সেটিং আপ মাই টুইটার’, মাইক্রোব্লগিং সাইট টুইটারে প্রথম এই পোস্টটিই করেছিলেন এর শীর্ষ কর্তা জ্যাক ডরসি। সেই বিখ্যাত টুইটটিই এ বার বিক্রির সিদ্ধান্ত নিয়েছেন ডরসি। ক্রিপ্টোকারেন্সির মতো ফানজিব্‌ল বা হস্তান্তরযোগ্য নয়। এটি কার্যত এক অনন্য ডিজিটাল সম্পত্তি। ইংরেজিতে ‘নন-ফানজিব্‌ল টোকেন’ বা ‘এনএফটি’ প্রযুক্তি জগতে যা এ এক নতুন শব্দ। টুইটটি একটি ওয়েবসাইটে অনন্য ডিজিটাল স্বাক্ষর হিসেবে নথিভুক্ত করা হয়েছে।

প্রায় ১৫ বছর আগে ২০০৬-এর মার্চে প্রথম টুইটটি করা হয়। শুক্রবার তা নিলামে তোলা হয়। কয়েক মিনিটের মধ্যেই দাম ওঠে প্রায় ৬৪.০৪ লক্ষ টাকা। এখনও পর্যন্ত দাম উঠেছে প্রায় ৭৩ লক্ষ টাকা। গত ডিসেম্বরেও প্রথম টুইটটি বিক্রির চেষ্টা হয়েছিল। কিন্তু শুক্রবার ডরসি নিজেই এটি বিক্রি করতে উদ্যোগী হওয়ায় তা সকলের নজরে এসেছে।

টুইটের ক্রেতা পাবেন একটি স্বাক্ষরিত ডিজিটাল শংসাপত্র। ‘ভ্যালুয়েবেলস’ নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, টুইটটি কেনার সঙ্গে স্বাক্ষরিত বেসবল কার্ড কেনার মিল রয়েছে। সংস্থাটি জানিয়েছে, “টুইটটির একটিই মাত্র অর্থাৎ অনন্য স্বাক্ষরিত সংস্করণ রয়েছে। এবং যদি এর স্রষ্টা বিক্রি করতে সম্মত হন, তা হলে ক্রেতা সারা জীবনের জন্যেই এটি পেয়ে যাবেন।” টুইটের ক্রেতা পাবেন ক্রিপ্টোগ্রাফি স্বাক্ষরিত ডিজিটাল শংসাপত্র। তবে মূল টুইটটি বিক্রির পরেও ওয়েবসাইটে থাকবে।

Advertisement
Advertisement