Advertisement
১৯ এপ্রিল ২০২৪
China

New York Stock Exchange: নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ ছাড়ল চিনের পাঁচ সরকারি সংস্থা, কারণ নিয়ে ধন্দ

বিষয়টিকে চিন সাধারণ ঘটনা বলে চালাতে চাইলেও, আমেরিকার নিয়ম না মানার জন্যই এমন সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২২ ২০:১৯
Share: Save:

অগস্টের শেষে নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ থেকে নাম সরিয়ে নিল চিনের পাঁচটি সরকার অধিকৃত সংস্থা। এই পাঁচটি সংস্থা আলাদা আলাদা বিবৃতি দিয়ে তাদের সিদ্ধান্তের কথা জানিয়েছে। এই সংস্থাগুলি হল চায়না লাইফ ইনসিওরেন্স, পেট্রোচায়না, সিনোপেক, অ্যালুমিনিয়াম কর্পোরেশন অব চায়না এবং সিনোপেক সাংহাই পেট্রোকেমিক্যাল। সংস্থাগুলি জানিয়েছে, নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ থেকে তারা স্বেচ্ছায় বেরিয়ে যাওয়ার জন্য আবেদন করেছে।

নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ থেকে বেরিয়ে যাওয়ার নেপথ্যে আমেরিকা থেকে আশানুরূপ লভ্যাংশ না পাওয়া এবং প্রশাসনিক খরচের ব্যয়বৃদ্ধিকেই তারা দায়ী করেছে। অবশ্য সে দেশের অর্থ নিরীক্ষণ পদ্ধতির নীতি লঙ্ঘন করার জন্য আগেই এই সংস্থাগুলিকে সাবধান করেছিল আমেরিকা। তাইওয়ানকে কেন্দ্র করে আমেরিকা-চিন স্নায়ুযুদ্ধের আবহে এই ঘটনার অন্য তাৎপর্য খুঁজে পাচ্ছে আন্তর্জাতিক মহল। চিন প্রশাসনের তরফে বলা হচ্ছে, এটি খুবই সাধারণ একটা ঘটনা। যে কোনও সংস্থা কোনও স্টক মার্কেট থেকে যখন খুশি বেরিয়ে যেতেই পারে।

আমেরিকার এক নিরাপত্তা এবং বিনিয়োগ সংস্থা সূত্রের খবর, যদি কোনও বিদেশি সংস্থা একটানা তিন বছর তাদের আর্থিক লেনদেনের উপর নজরদারি চালাতে না দেয়, তা হলে সেই সংস্থাকে স্টক এক্সচেঞ্জ থেকে সরিয়ে দিতে পারে আমেরিকা। নিউ ইয়র্ক স্টক এক্সচেঞ্জ সূত্রের খবর, এই পাঁচ সংস্থা সেই নিয়ম লঙ্ঘন করছিল। চিন সরকারের নিয়ম অনুযায়ী, সেই দেশের কোনও সংস্থা বিদেশের কোনও স্টক এক্সচেঞ্জে নাম নথিভুক্ত করলে আয়-ব্যয়ের হিসাব চিন ব্যতীত অন্য কোনও দেশের হাতে তুলে দিতে পারবে না। সম্প্রতি এই নিয়মে বদল আনার বিষয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে চিনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China usa Stock Market new york
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE