Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Khalid Payenda

Khalid Payenda: আশরফ গনির সময় দেশের অর্থমন্ত্রী ছিলেন, এখন অ্যাপ-ক্যাব চালাচ্ছেন তিনি!

ক্যাব চালানোর পাশাপাশি ওয়াশিংটন ডিসিতে জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেনও খালিদ। উবের চালক হিসাবে পেশাটাকে মোটেই খাটো করে দেখছেন না তিনি।

নিজের ক্যাবে খালিদ পায়েন্দা।

নিজের ক্যাবে খালিদ পায়েন্দা। সোশ্যাল মিডিয়া

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ মার্চ ২০২২ ০৬:১৬
Share: Save:

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরফ গনির জমানায় দেশের অর্থমন্ত্রী ছিলেন তিনি। কাবুলে রাজনৈতিক পট পরিবর্তনের পরে এখন আমেরিকার রাস্তায় ট্যাক্সি চালিয়ে সংসার চালাচ্ছেন প্রাক্তন আফগান অর্থমন্ত্রী খালিদ পায়েন্দা।

সম্প্রতি আমেরিকার একটি দৈনিকে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত খবরটি। অ্যাপ-ক্যাব চালানোর পাশাপাশি ওয়াশিংটন ডিসিতে জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে পড়াচ্ছেনও খালিদ। উবের চালক হিসাবে পেশাটাকে মোটেই খাটো করে দেখছেন না তিনি। যদিও বর্তমান পরিস্থিতির জন্যে প্রাক্তন আফগান সরকারের পাশাপাশি আমেরিকাকেও দায়ী করে তিনি বলেছেন, ‘‘এই মুহূর্তে আমার যাওয়ার আর কোনও জায়গা নেই, আমি এ দেশের নই। ও দেশেরও (আফগানিস্তান) নই। সব কিছুই বড় শূন্য লাগে।’’

২০২০ সালে কোভিডে মাকে হারিয়েছেন খালিদ। তার পরে গনি সরকারের মন্ত্রিসভায় অর্থমন্ত্রীর পদে যোগ দেন। সেই সময়ে আফগানিস্তানে টলমল করছে গনির গদি। আমেরিকা সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তত দিনে। শেষের দিকে প্রেসিডেন্ট গনির সঙ্গেও খালিদের সম্পর্কের অবনতি হতে শুরু করে। গ্রেফতারির ভয়ে দেশ ছাড়ার সিদ্ধান্ত নেন খালিদ। গত বছর অগস্টে তালিবানের ক্ষমতা দখলের ঠিক এক সপ্তাহ আগে খালিদ দেশ ছেড়ে আমেরিকায় পরিবারের কাছে পালিয়ে আসেন।

আফরশ গনির সরকারে যোগ দেওয়ার সিদ্ধান্তটাই ভুল ছিল বলে মনে করেন খালিদ। এ প্রসঙ্গে তিনি বলেছেন, ‘‘অনেক খারাপ সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। আমরা হেরে গিয়েছি। আমিও সেই হারের সঙ্গী। মানুষের দুর্দশার কারণ হিসাবে নিজেকে দায়ী করা খুবই কঠিন একটা অনুভূতি।’’ আফগানিস্তানের দুর্দশার দায় বহুলাংশে আমেরিকার উপরেও বর্তায় বলে মনে করেন খালিদ। তিনি বলেছেন, ‘‘৯/১১ পরবর্তী সময়ে প্রথম দিকে কিছু ভাল কাজ করেছে আমেরিকা। তবে আফগানিস্তানে মানবাধিকার রক্ষা ও গণতন্ত্র প্রতিষ্ঠার যে প্রতিশ্রুতি আমেরিকা দিয়েছিল, তা তারা পালন করেনি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khalid Payenda usa Afghanistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE