Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Donald Trump

ক্যাপিটলে হামলার মূল ষড়যন্ত্রী আপনিই, জিজ্ঞাসাবাদের জন্য ট্রাম্পকে তলব তদন্ত কমিটির

২০২১ -এর ৬ জানুয়ারি আমেরিকার ইতিহাসে এক লজ্জাজনক অধ্যায়ের সূচনা হয়েছিল। পরাজিত রিপাবলিকান পার্টির প্রার্থী তথা বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকেরা হামলা, ভাঙচুর চালায় সেখানে।

ক্যাপিটল হিংসায় বিপাকে ট্রাম্প।

ক্যাপিটল হিংসায় বিপাকে ট্রাম্প। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ১১:৩৮
Share: Save:

আমেরিকার কংগ্রেসের সদর দফতর ক্যাপিটল হিলে ২০২১ সালের ৬ জানুয়ারি প্রেসিডেন্ট নির্বাচনকে ঘিরে হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ডোনাল্ড ট্রাম্পকে তলব করা হল। কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভস গঠিত ক্যাপিটল হামলার তদন্ত কমিটি আগামী ১৪ নভেম্বর জিজ্ঞাসাবাদের জন্য প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পকে ডেকে পাঠিয়েছে ।

ট্রাম্পকে পাঠানো চিঠিতে তদন্ত কমিটি লিখেছে, “আপনাকে শুনানিতে তলব করার কারণ হল, আপনার নিয়োগ করা প্রাক্তন কর্মীদের থেকে আমরা যে তথ্যপ্রমাণ পেয়েছি তা থেকে স্পষ্ট, আপনি সে দিন প্রেসিডেন্ট নির্বাচনের ফল প্রকাশ এবং ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তরের প্রক্রিয়ার বাধা দেওয়ার চেষ্টা করেছিলেন।” প্রসঙ্গত, তদন্ত কমিটির সঙ্গে অসহযোগিতার অভিযোগে শুক্রবার ট্রাম্পের অন্যতম পরামর্শদাতা স্টিভ ব্যাননকে ৪ মাস জেলের সাজা দিয়েছে ওয়াশিংটনের একটি আদালত।

২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটলে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের আনুষ্ঠানিক জয় ঘোষণার কথা ছিল। যদিও পরাজিত রিপাবলিকান পার্টির প্রার্থী তথা বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্প ফলপ্রকাশের পর থেকেই ভোটে কারচুপির অভিযোগ তুলেছিলেন। অভিযোগ, নির্বাচনের ফল ঘোরাতে সে দিন হিংসা ছড়ানোর পরিকল্পনা করেছিলেন মরিয়া ট্রাম্প। রিপাবলিকান সমর্থকদের উস্কে দিয়ে অভ্যুত্থানের পরিকল্পনা ছিল তাঁর। সেই উদ্দেশ্যে নির্বাচনে কারচুপির জিগির তুলে সমর্থকদের উত্তেজিত করার চেষ্টা চালিয়েছিলেন।

গত জুন মাসে তদন্তকারী কমিটি ‘প্রাথমিক পর্যবেক্ষণে’ হামলায় উস্কানি দেওয়ার জন্য অভিযুক্ত করেছিল ট্রাম্পকে। কমিটির রিপাবলিকান ভাইস চেয়ারওম্যান লিজ় চেনি বলেছিলেন, ‘‘সাক্ষ্যপ্রমাণ দেখে আমরা মনে করছি, ট্রাম্প সে দিন জনতাকে ক্যাপিটল আক্রমণের নির্দেশ দিয়ে আগুনে ঘি ঢেলেছিলেন।’’ হাউস কমিটির চেয়ারম্যান তথা কমিটির প্রধান ডেমোক্র্যাট নেতা বেনি থম্পসন ট্রাম্পকেই ‘মূল ষড়যন্ত্রকারী’ হিসাবে চিহ্নিত করেছিলেন। নিজের বক্তব্যের সমর্থনে এ দিন একাধিক অদেখা ভিডিয়ো ফুটেজ প্রকাশ করেছে কমিটি। তার কোনওটায় হামলার দিনে উত্তেজিত জনতার গতিবিধি দেখা গিয়েছে। কোনওটায় দেখা যাচ্ছে, মাইকে ট্রাম্পের সমালোচনা-মূলক টুইট পড়ে শুনিয়ে মানুষকে উত্তেজিত করছেন এক ট্রাম্প অনুগামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE