Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Emergency Landing

নামার সময় খুললই না সামনের চাকা! তবু রানওয়ে ছুঁল, বড় দুর্ঘটনা থেকে রক্ষা যাত্রিবাহী বিমানের

বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ২৫ মিনিটে ৯৬ জন যাত্রী এবং বিমানকর্মীদের নিয়ে আটলান্টা থেকে নর্থ ক্যারোলাইনায় যাচ্ছিল ডেল্টা এয়ারলাইন্সের বোয়িং ৭১৭ বিমানটি।

Delta plane

রানওয়ে ছোঁয়ার পর ডেল্টার সেই বিমান। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ জুন ২০২৩ ১৩:১৫
Share: Save:

বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল একটি যাত্রিবাহী বিমান। রানওয়েতে নামার সময় খুললই না সামনের চাকা (ল্যান্ডিং গিয়ার)। সেই অবস্থাতেই বিমান নামাতে হল পাইলটকে। ভয়ঙ্কর এই ঘটনাটি ঘটেছে আমেরিকার শার্লট ডগলাস আন্তর্জাতিক বিমানবন্দরে। তবে এই ঘটনায় কেউ হতাহত হননি বলে বিমানবন্দর সূত্রে দাবি করা হয়েছে।

বুধবার স্থানীয় সময় সকাল ৭টা ২৫ মিনিটে ৯৬ জন যাত্রী এবং বিমানকর্মীদের নিয়ে আটলান্টা থেকে নর্থ ক্যারোলাইনায় যাচ্ছিল ডেল্টা এয়ারলাইন্সের বোয়িং ৭১৭ বিমানটি। শার্লট ডগলাস বিমানবন্দরে নামার সময়েই বিপত্তি ঘটে। ডেল্টা এয়ারলাইন্স সূত্রে খবর, বিমানবন্দরে নামার সময় পাইলট বুঝতে পারেন সামনের ‘ল্যান্ডিং গিয়ারে’ কিছু একটা সমস্যা হয়েছে। সেটি না খোলায় বিমান অবতরণ করানোয় ঝুঁকি নিতে পারছিলেন না পাইলট।

বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি) টাওয়ারের কাছ থেকেই বিমানের মুখ ঘুরিয়ে দেন পাইলট। এটিসি-কে সমস্যার কথা জানান তিনি। শুধু তাই-ই নয়, জরুরি অবতরণের জন্য অনুমতিও চান। শেষমেশ তাঁকে অনুমতিও দেওয়া হয়। সবুজ সঙ্কেত পেয়ে পাইলট বিমানটিকে রানওয়ে বরাবর নামিয়ে আনেন খুব সন্তর্পণে। রানওয়ের মাটি ছুঁতেই বিমানের সামনের অংশ ঘষটে ঘষটে এগোতে থাকে। জোর একটা ঝাঁকুনিতে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। যাত্রীদের যাতে নিরাপদে বিমান থেকে বার করে আনা যায়, তাই আগে থেকেই ব্যবস্থা করে রাখা হয়েছিল। বিমানটি রানওয়ে ছুঁতেই যাত্রীদের তড়িঘড়ি বিমান থেকে নামিয়ে আনা হয়।

দ্য ফেডেরাল অ্যাভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, কী ভাবে এই ঘটনা ঘটল, তা খতিয়ে দেখা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE