Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Germany

German Chancellor: কর কারচুপিতে নাম! সংসদীয় কমিটির সামনে হাজিরা জার্মান চ্যান্সেলরের

জনপ্রিয়তা কমছে। এর মধ্যে কর দুর্নীতিতে নাম জড়িয়েছে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের। সংসদীয় কমিটির প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তাঁকে।

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ।

জার্মানির চ্যান্সেলর ওলাফ স্কোলজ।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ২২:০৩
Share: Save:

সময়টা ভাল যাচ্ছে না জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের। ইউক্রেন যুদ্ধ, বিদ্যুতের ঘাটতি নিয়ে দেশবাসীর ক্ষোভের কারণ হয়েছেন। তার মধ্যেই কয়েকশো কোটি টাকা কর কারচুপি-কাণ্ডে নাম জড়াল তাঁর। শুক্রবার সংসদীয় কমিটির প্রশ্নের মুখে পড়তে হচ্ছে তাঁকে। এই নিয়ে দ্বিতীয় বার।

চার কোটি আশি লক্ষ ডলার কর দেয়নি জার্মানির হামবুর্গের একটি ব্যঙ্ক। ভারতীয় মুদ্রায় ৩৮৩ কোটি ৬৪ লক্ষ ৪৮ হাজার টাকার মতো। ২০১৬ সালে সেই কর মকুব করে দেয় স্থানীয় অর্থ দফতর। এর পিছনে কোনও রাজনীতিকের হাত রয়েছে কি না, খতিয়ে দেখছেন হামবুর্গের সংসদীয় কমিটি। সেই নিয়েই জিজ্ঞাসাবাদ করা হবে জার্মান চ্যান্সেলরকে।

২০১১ থেকে ২০১৮ সালে ওই হামবুর্গের মেয়র ছিলেন স্কোলজ। তার পর জার্মানির অর্থমন্ত্রী হন। অ্যাঞ্জেলা মেরকেল সরে যাওয়ার পর তিনি হন চ্যান্সেলর। ইউক্রেন যুদ্ধ নিয়ে জোরালো প্রতিবাদ করেননি বলে দেশবাসীর ক্ষোভের মুখে পড়েন। বিদ্যুৎ সঙ্কট নিয়ে আশ্বাস দিতে না পারায় তাঁর জনপ্রিয়তা অনেকেটাই কমেছে। এর মধ্যে দুর্নীতি কাণ্ডে নাম জড়াল স্কোলজের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Germany Chancellor bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE