×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

পেলোসির ল্যাপটপ 

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২০ জানুয়ারি ২০২১ ০৩:৫৭
ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

গত ৬ জানুয়ারি, ক্যাপিটল হামলার দিন আমেরিকার হাউস অব রিপ্রেজ়েন্টেটিভস-এর স্পিকার ন্যান্সি পেলোসির ল্যাপটপ বা হার্ডড্রাইভ চুরি করে রাশিয়ার কাছে বিক্রি করে দেওয়ার চেষ্টার অভিযোগে সোমবার গ্রেফতার করা হল এক তরুণীকে। ঘটনার তদন্তে নেমেছে সে দেশের গোয়েন্দা সংস্থা এফবিআই। তরুণীটির প্রাক্তন প্রেমিক বিষয়টি তাদের নজরে আনেন বলে জানিয়েছে সংস্থাটি।

পেনসিলভ্যানিয়ার বাসিন্দা, রাইলি জুন উইলিয়ামস নামে ওই তরুণীর বিরুদ্ধে ইতিমধ্যেই একটি হলফনামা পেশ করেছে সে দেশের গোয়েন্দা সংস্থা এফবিআই। সেখানে ক্যাপিটলের ভিতরে বেআইনি ভাবে প্রবেশের পাশাপাশি অন্য অনুপ্রবেশকারীদের স্পিকারের দফতরে হানার উস্কানি দেওয়ার অভিযোগে অপরাধমূলক ধারা আনা হয়েছে তার বিরুদ্ধে।

ক্যাপিটলে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনার পর একে একে ভবনটি থেকে ল্যাপটপ, হার্ডডিস্ক-সহ বহু সরঞ্জাম খোয়া যাওয়ার ঘটনা নজরে আসে কর্তৃপক্ষের। যার জেরে জাতীয় নিরাপত্তা সম্পর্কিত বহু তথ্য ফাঁস হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। যাতে ইন্ধন জুগিয়েছে পেলোসির ল্যাপটপ চুরির ঘটনাটি। ক্যাপিটল হামলার দিন দুয়েক পরেই কনফারেন্স রুম থেকে ল্যাপটপটি চুরি যাওয়ার কথা জানিয়েছিলেন তাঁর এক মুখপাত্র।

Advertisement
Advertisement