Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

কালো তালিকায় ওসামা-পুত্র হামজ়া

রাষ্ট্রপুঞ্জের কমিটির প্রেস বিজ্ঞপ্তি বলছে, হামজ়াকে আগেই তাদের সদস্য হিসেবে ঘোষণা করেছে আল কায়দা। হামজ়াও দলের লোকেদের জঙ্গি হামলা চালানোর

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ ০৩ মার্চ ২০১৯ ০৩:৪৭
হা‌মজ়া বিন লাদেন। এএফপি

হা‌মজ়া বিন লাদেন। এএফপি

তাঁর কোনও খবর দিলে আমেরিকা ১০ লক্ষ ডলারের পুরস্কার ঘোষণা করেছিল গত বৃহস্পতিবার। আর সেই দিনই ওসামা বিন লাদেনের ছেলে হামজ়ার নাম নিষিদ্ধ জঙ্গিদের তালিকায় তুলেছে রাষ্ট্রপুঞ্জের ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ। আয়মান আল জ়াওয়াহিরির পরে ২৯ বছরের হামজ়াই সম্ভবত আল কায়দার শীর্ষ পদে বসবেন বলে মনে করছে পরিষদের ইসলামিক স্টেট ও আল কায়দা সংক্রান্ত নিষেধাজ্ঞা কমিটি। গত কালই হামজ়ার নাগরিকত্ব বাতিল করেছে সৌদি আরব। রাষ্ট্রপুঞ্জের কমিটির প্রেস বিজ্ঞপ্তি বলছে, হামজ়াকে আগেই তাদের সদস্য হিসেবে ঘোষণা করেছে আল কায়দা। হামজ়াও দলের লোকেদের জঙ্গি হামলা চালানোর ডাক দিয়েছেন।

বাবার মৃত্যুর বদলা হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্য পশ্চিমী দেশগুলির রাজধানীতে হামলার হুমকি ছিলই। পাশাপাশি আল কায়দার আরব উপদ্বীপ শাখার সঙ্গে হাত মিলিয়ে সৌদি আরবের বিরুদ্ধে লড়তে সৌদি জনজাতিগুলিকে একজোট হতে বলেছিলেন হামজ়া।

বয়স্ক নেতাদের প্রভাব ফিকে হতে থাকায় তরুণ মুখ হামজ়াই এখন আল কায়দার অন্যতম বাজি। হামজ়া পাকিস্তান ও আফগানিস্তান সীমান্তের কাছে রয়েছেন বলে মনে করা হচ্ছে। রাষ্ট্রপুঞ্জের কালো তালিকায় নাম ওঠার অর্থ, সমস্ত দেশকে এখন তাঁর সম্পত্তি ফ্রিজ় করতে হবে, কোনও দেশে তিনি ঢুকতে পারবেন না বা সেই দেশ হয়ে অন্য কোথাও যেতে পারবেন না। অস্ত্র কেনা ও ব্যবহার নিষিদ্ধ হবে। চিনের বাধায় নিষিদ্ধ তালিকায় ওঠা আটকে না-গেলে এই সমস্ত নিষেধাজ্ঞা চাপত মাসুদ আজহারের উপরেও।

Advertisement

আরও পড়ুন

Advertisement