×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ মে ২০২১ ই-পেপার

আন্তর্জাতিক

সপ্তাহের সেরা ১০ ছবি

নিজস্ব প্রতিবেদন
১১ এপ্রিল ২০২১ ১১:০২
দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তে গত এক সপ্তাহ ধরে ঘটে গিয়েছে নানা ঘটনা। অনেক সময় খুঁটিনাটি সমস্ত খবর পড়ে ওঠা সম্ভব হয় না। তেমনই কিছু খবর এবং অসাধারণ কিছু ছবি নিয়ে এই গ্যালারি।

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে হটস্পট ব্রাজিলের রিও ডি জেনেইরো এবং সাও পাওলো। ব্রাজিলের শুধু এই দুটো শহরেই দৈনিক মৃতের সংখ্যা দেড় হাজারের বেশি। দেহ সমাধিস্ত করতে সাও পাওলোর ভিলা ফরমোসা কবরস্থানে গর্ত খুঁড়ছেন এক সমাজকর্মী। কোভিড বিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে রাতের অন্ধকারেই প্রস্তুত করে রাখছেন কোভিডে মৃতদের চিরতরের শয্যা।
Advertisement
ইংল্যান্ডের ইয়র্কশায়ার সংরক্ষিত অরণ্যে এই প্রথম জন্ম নিল অ্যালবিনো ওয়ালাবি। এই প্রাণীগুলি দেখতে একদম ক্যাঙ্গারুর মতো। শুধু আকারে এরা অনেকটা ছোট। মায়ের পেটের কাছে থলির মধ্যেই দিন কাটাচ্ছে ওই নবাগত। এই প্রাণীগুলিকে এমনিতেই সচরাচর দেখা যায় না। তার মধ্যে অ্যালবিনো ওয়ালাবি কার্যত অমিল। করোনার প্রকোপ কাটলে নবাগতকে দেখতে প্রচুর পর্যটক ভিড় জমাবেন, এমনই আশা ইয়র্কশায়ার সংরক্ষিত অরণ্যের কর্তৃপক্ষের।

আপাদমস্তক কোভিড পোশাক ঢেকে যিনি গিটার নিয়ে দাঁড়িয়ে রয়েছেন তিনি পর্তুগীজ চ্যারিটি হাসপাতালের একজন স্বাস্থ্যকর্মী। তাঁর ঠিক সামনে শয্যাশায়ী এক কোভিড রোগী। মুমূর্ষু ওই রোগীর শেষ ইচ্ছাপূরণে গিটার বাজিয়ে গান শোনাচ্ছেন তিনি।
Advertisement
গত বারের ফাইনালে অল্পের জন্য বায়ার্ন মিউনিখের কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের স্বপ্ন ভঙ্গ হয়েছিল প্যারিস সঁ জঁ-র। এ বার কোয়ার্টার ফাইনালের প্রথম পর্বে বায়ার্নকে তাদেরই ঘরের মাঠে ৩-২ হারিয়ে বদলা নিল পিএসজি। সেই ম্যাচ চলাকালীন তুষারপাত শুরু হয় স্টেডিয়ামে।

রিকাকো ইকি। রক্তের ক্যানসারে আক্রান্ত ২০ বছরের এই কিশোরী সম্প্রতি জাপানের ৯৭তম সাঁতার প্রতিযোগিতার ১০০ মিটার বাটারফ্লাই বিভাগে জয়ী হলেন। টোকিয়ো অ্যাকোয়াটিক সেন্টারে আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা।

লকডাউন আগের চেয়ে অনেকটাই শিথিল ইংল্যান্ডে। এই সুযোগে প্রিমরোজ হিল পার্কে পর্যটকদের আনাগোনাও শুরু হয়েছে। সূর্যকে পিছনে রেখে আলো-আঁধারি পরিবেশে ক্যামেরাবন্দি হলেন তাঁরা।

যখন চৌম্বক ক্ষেত্রে বাধা পায় সৌর ঝড়, তখনই জন্ম হয় অরোরা বোরিয়ালিসের। আইসল্যান্ড, গ্রিনল্যান্ড, আলাস্কায় দেখা যায় প্রকৃতির ওই মায়াবী রঙের খেলা! যা দেখতে পৃথিবীর নানা প্রান্ত থেকে ছুটে আসেন পর্যটকেরা। তবে তা দেখতে পাওয়া অনেকটাই ভাগ্য। আলাস্কার আকাশে সম্প্রতি যার দেখা মিলেছিল।

সমুদ্রঝড়ের হাত থেকে রক্ষা পেল ডাচ মালবাহী জাহাজ এমসলিফ্ট হেনড্রিকা। গত সোমবার নরওয়ের সমুদ্রে ভেসে যাওয়ার সময় ঝড়ে নিয়ন্ত্রণ হারিয়েছিল জাহাজটি। সমুদ্রে ডুবতে বসেছিল জাহাজটি। উদ্ধারকারীরা হেলিকপ্টারে নাবিকদের রক্ষা করেন।

জখম প্রাণীদের দ্রুত প্রাণী হাসপাতালে নিয়ে যাওয়ার সহজতম এবং দ্রুততম রাস্তা কী? আকাশপথ। সুইৎজারল্যান্ডের সেনা তারই প্রশিক্ষণ নিচ্ছে। একটি হেলিকপ্টারে এ ভাবেই একসঙ্গে ৩টি ঘোড়াকে উড়িয়ে নিয়ে যাওয়া হল  প্রাণী হাসপাতালে।

রাশিয়ার মাল্টিলেন হাইওয়ে নেভস্কি অ্যাভিনিউ। সেন্ট পিটারর্সবার্গের ব্যস্ততম রাস্তা। সূর্যাস্তের মুহূর্তে তারই একটি ছবি ধরা পড়ল ক্যামেরায়।

Tags: