Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলের হামলার নিন্দায় মানবাধিকার সংস্থার প্রধান

গত মঙ্গলবার ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মীর নিহত হওয়ার ঘটনায় ‘শোকজ্ঞাপন’ করেছিলেন। একই সঙ্গে বলেছিলেন, ‘যুদ্ধে এমন হয়েই থাকে’, এবং এটা পুরোপুরি অনিচ্ছাকৃত।

Representative Image

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৮:২৬
Share: Save:

মধ্য গাজ়া স্ট্রিপের শরণার্থীদের মানবাধিকার সহায়তা সরবরাহ করতে আসা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মীর নিহত হওয়ার ঘটনায় শোক প্রকাশ করেছে ইজ়রায়েল। তবে আজ সেই সংগঠনের প্রতিষ্ঠাতা হোসে আন্দ্রেস দাবি করলেন, ইজ়রায়েলি সেনা ইচ্ছাকৃত ভাবে, ‘বেছে বেছে’ তাদের গাড়িগুলির উপরে হামলা চালিয়েছিল।

গত মঙ্গলবার ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের সাত কর্মীর নিহত হওয়ার ঘটনায় ‘শোকজ্ঞাপন’ করেছিলেন। একই সঙ্গে বলেছিলেন, ‘যুদ্ধে এমন হয়েই থাকে’, এবং এটা পুরোপুরি অনিচ্ছাকৃত। তবে এ দিন সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া একটি সাক্ষাৎকারে হোসের অভিযোগ, তিন বারেরও বেশি হামলা চালানো হয়ে থাকতে পারে ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের কর্মীদের গাড়িগুলি লক্ষ্য করে। এবং প্রত্যেক বার, ইচ্ছাকৃত ভাবে অসামরিক ক্ষেত্র দিয়ে যাওয়া লোগো দেওয়া গাড়িগুলিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। হোসের দাবি, প্রথমে একটি গাড়িতে হামলা চালানো হয়। সেই গাড়ি থেকে কর্মীরা দ্বিতীয় গাড়িতে উঠে গেলে সেটিকে লক্ষ্য করেও হামলা করে ইজ়রায়েলি সেনা বাহিনী। দ্বিতীয় গাড়ি থেকে যখন তিন নম্বর গাড়িতে আশ্রয় নেয় কর্মীরা, তখন সেটির উপরেও ক্ষেপণাস্ত্র হামলা করে আইডিএফ। এর পরে আর কোনও ভাবেই প্রাণে বাঁচা সম্ভব ছিল না ওই মানবাধিকার কর্মীদের।

হোসের এই মন্তব্যের প্রতিক্রিয়ায় ইজ়রায়েলি সেনা প্রধান হার্জি হালেভি বলেন, এই ঘটনা এক ‘গুরুতর ভুল’ ছিল। এই ঘটনার নিরপেক্ষ তদন্ত করার আশ্বাসও দিয়েছে নেতানিয়াহু সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict Benjamin Netanyahu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE