Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ার সবচেয়ে বড় হাসপাতালের নীচে হামাসের সুড়ঙ্গ! কী ভাবে তৈরি? ভিডিয়ো প্রকাশ ইজ়রায়েলের

আল শিফা হাসপাতাল দখলে নেওয়ার পর একটি ভিডিয়ো প্রকাশ্যে এনেছে ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। সেই ভিডিয়োতে যে সুড়ঙ্গ দেখা যাচ্ছে সেটি হামাস বানিয়েছে বলে দাবি করেছে আইডিএফ।

হাসপাতালের নীচে এই সুড়ঙ্গই উদ্ধার হয়েছে বলে দাবি ইজ়রায়েলের। ছবি: সংগৃহীত।

হাসপাতালের নীচে এই সুড়ঙ্গই উদ্ধার হয়েছে বলে দাবি ইজ়রায়েলের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৫:২১
Share: Save:

গাজ়ায় সবচেয়ে বড় হাসপাতাল আল শিফাকে কী ভাবে নিজেদের গড় বানিয়েছে হামাস, তার একটি ভিডিয়ো প্রকাশ্যে আনল ইজ়রায়েলি সেনা। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। আল শিফা হাসপাতাল এখন পুরোপুরি দখলে নিয়েছে ইজ়রায়েলি সেনা। প্রথম থেকেই তারা দাবি করে আসছিল যে, হাসপাতাল, স্কুল এবং মসজিদগুলিকে ঢাল বানিয়ে সেখান থেকে হামলা চালাচ্ছে হামাস।

আল শিফা হাসপাতাল দখলে নেওয়ার পর একটি ভিডিয়ো প্রকাশ্যে এনেছে ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। সেই ভিডিয়োতে একটি সুড়ঙ্গ দেখা যাচ্ছে। আর সেই সুড়ঙ্গটি হামাস বানিয়েছে বলে দাবি করেছে আইডিএফ। কী ভাবে অত্যাধুনিক সেই সুড়ঙ্গ বানানো হয়েছে, তারও ছবি প্রকাশ্যে এনেছে তারা। ড্রোন ক্যামেরার সাহায্যে সুড়ঙ্গের ভিতরে কোথায় কী রয়েছে তা দেখানো হয়েছে। বাইরে থেকে দেখে বোঝার উপায় নেই যে ভিতরে বড় বড় ঘর, থাকার ব্যবস্থা, অত্যাধুনিক সর়ঞ্জাম, বাথরুম— সব রয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে আল শিফা দখলের জন্য লড়াই চালাচ্ছিল ইজ়রায়েল। উত্তর গাজ়ার এই হাসপাতালটিকে নিজেদের গড় বানিয়েছিল বলে দাবি করে আসছিল ইজ়রায়েল। সেখানে কমান্ড সেন্টার বানিয়ে হামলা চালাচ্ছিল বলেও দাবি ইজ়রায়েলের। আল শিফা দখলে নেওয়ার পর একটি ভিডিয়ো প্রকাশ করে তাদের সেই দাবিকে প্রমাণ করার চেষ্টা করেছে আইডিএফ।

তাদের দাবি, ওই সুড়ঙ্গে রয়েছে বাথরুম, রান্নাঘর, বাতানুকূল ঘর, বৈঠক করার ঘর এবং কমান্ড সেন্টার। সাড়ে ৬ ফুট উচ্চতার ওই সুড়ঙ্গে ঢোকার জন্য হাসপাতাল চত্বরে রয়েছে ছোট্ট একটি দরজা। যা কোনও ভাবেই বোঝার উপায় নেই। আইডিএফের কর্নেল ইলাদ সুরি বলেন, “অনেক বড় এই সুড়ঙ্গ। হাসপাতাল থেকে শহরের দিকে চলে গিয়েছে এই সুড়ঙ্গ। যখনই হামাস হামলার মুখে পড়েছে, তখনই এই হাসপাতালের নীচের সুড়ঙ্গে আশ্রয় নিয়েছে। এমন ভাবে এই সুড়ঙ্গ তৈরি যাতে দীর্ঘ দিন লুকিয়ে থাকলেও কোনও অসুবিধা না হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict tunnel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE