Advertisement
০৫ মার্চ ২০২৪
G20 Summit 2023

দিল্লির জি২০ সম্মেলনে কি অসহযোগিতা করবে চিন? বেজিংকে ভেবে দেখার ‘স্বাধীনতা’ দিল আমেরিকা

জি২০ সম্মেলনে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনুপস্থিতি নিয়ে নানা মহলেই জল্পনা শুরু হয়েছে। এই আবহেই আমেরিকা জানাল এই বৈঠকে ঠিক কী ভূমিকা পালন করতে চায় চিন, তা তাদেরকেই ঠিক করতে হবে।

If China wants to be a spoiler, of Course, top course official ahead of G20 summit

জি২০ সম্মেলনে কী ভূমিকা নেবে চিন? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৩৩
Share: Save:

দিল্লির জি২০ সম্মেলনে চিনের ভূমিকা কী হবে, তা নিয়ে নানা মহলেই জল্পনা শুরু হয়েছে। বিশেষত, ২০টি দেশের শীর্ষ বৈঠকে চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনুপস্থিতি থাকার কারণ নিয়েও প্রশ্ন দেখা দিয়েছে। এই আবহেই চিনকে নিজের ভূমিকা নির্ধারণ করার আহ্বান জানাল আমেরিকা। ভারতে অনুষ্ঠিত জি২০ বৈঠকে চিন ঠিক কী ভূমিকা পালন করতে চায়, তা তাদেরকেই ঠিক করতে হবে বলে জানিয়েছে বাইডেনের দেশ।

আপাত ভাবে এই ‘উদার এবং স্বাধীন’ আহ্বানের নেপথ্যে খোঁচা রয়েছে বলেই মনে করা হচ্ছে। কারণ বেজিংকে কটাক্ষ করে ওয়াশিংটনের তরফে বলা হয়েছে, চিন যদি সম্মেলন পণ্ড করার উদ্দেশ্য নিয়ে দিল্লি আসতে চায়, তবে সেই বিকল্পও তাদের হাতেই আছে। চিনের তরফে অবশ্য এই বিষয়ে এখনও পর্যন্ত মুখ খোলা হয়নি।

গত মঙ্গলবার হোয়াইট হাউসের দৈনন্দিন সাংবাদিক বৈঠকে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সুলিভানকে প্রশ্ন করা হয়েছিল যে, ভারত এবং চিনের সীমান্ত সংঘাত জি২০ সম্মেলনে প্রভাব ফেলবে কি না। সেই প্রশ্নের উত্তরে তিনি বলেন, “বিষয়টি চিনের উপর নির্ভর করছে। যদি চিন (সম্মেলনে) আসতে চায় এবং পণ্ড করার ভূমিকা নিতে চায়, সেই বিকল্পও তাদের হাতেই রয়েছে।” আন্তর্জাতিক নানা সমস্যা নিয়ে আলোচনা করার জন্য আয়োজক দেশ ভারত-সহ অন্য সদস্য রাষ্ট্রগুলি চিনকে সম্মেলনে যোগ দেওয়ার অনুরোধ করেছিল বলে জানিয়েছেন সুলিভান।

গত সোমবার চিনা বিদেশ মন্ত্রকের মুখপাত্র মাও নিং একটি বিবৃতি প্রকাশ করে বলেন, “নয়াদিল্লিতে আয়োজিত হতে চলা অষ্টাদশ জি২০ শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য ভারতের তরফে আমন্ত্রণ জানানো হয়েছিল। ওই সম্মেলনে উপস্থিত থাকবেন স্টেট কাউন্সিলের প্রধান লি কিয়াং।” তবে কী কারণে জিনপিং ভারতে আসছেন না, তা স্পষ্ট করা হয়নি চিনা বিদেশ মন্ত্রকের তরফে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, ভারতের সঙ্গে সীমান্ত সংঘাতের আবহে নিজে নয়াদিল্লি না এসে অনুগত লি কিয়াংকে পাঠাচ্ছেন জিনপিং।

গত ২ সেপ্টেম্বরেই কূটনৈতিক মাধ্যমে বেজিং নয়াদিল্লিকে জানিয়েছিল যে, জি২০ বৈঠকে যোগ দিতে দিল্লি আসছেন না জিনপিং। তবে এত দিন সরকারি ভাবে এই নিয়ে কিছু জানানো হয়নি। জি২০ শীর্ষ সম্মেলনে জিনপিংয়ের গরহাজির থাকা নিয়ে জল্পনার আবহেই গত শনিবার আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, “আমি হতাশ।” একই সঙ্গে বাইডেন বলেন, “কিন্তু তাঁকে দেখতে পাব, এমনটা ধরে নিয়েই আমি যাচ্ছি।” ২০টি দেশের রাষ্ট্রপ্রধানদের নিয়ে এ বারের জি২০ শীর্ষ সম্মেলনের আসর বসছে নয়াদিল্লিতে। ৯ এবং ১০ সেপ্টেম্বর দু’দিনের এই সম্মেলনে যোগ দেবেন ২০টি দেশের শীর্ষ প্রতিনিধিরা। সদস্যরাষ্ট্র হলেও এই সম্মেলনে সশরীরে উপস্থিত থাকছেন না রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও। বৈঠকে ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকতে পারেন তিনি। রুশ প্রতিনিধি হিসাবে ভারতে আসছেন সে দেশের বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE