Advertisement
২৭ এপ্রিল ২০২৪
International Monetary Fund

ব্যাঙ্কিং ক্ষেত্রের ঝড়ে ঝুঁকির মুখে বিশ্ব অর্থনীতি, কমছে বৃদ্ধির হার, মত আইএমএফ-প্রধানের

কেন নজর রাখতে হবে তার একটা ব্যাখ্যাও দিয়েছেন আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা। দুনিয়াজুড়ে মূদ্রাস্ফীতির একটি বড় সমস্যা হিসাবে দেখা দিয়েছে।

IMF Chief Kristalina

আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিয়েভা। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৩ ২২:৩৪
Share: Save:

আন্তর্জাতিক অর্থ ভান্ডার (আইএমএফ)-এর প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা বিশ্বের বাজারের নিয়ন্ত্রকদের আগাম সতর্ক করলেন। সতর্কতার কারণ, খুব শীঘ্রই বিশ্ব অর্থনীতির স্থিতাবস্থা কিছুটা টালমাটাল হতে চলেছে বলে মনে করছেন ক্রিস্টালিনা। তিনি জানিয়েছেন, ব্যাঙ্কিং ক্ষেত্রে যে সাম্প্রতিক ঝড় উঠেছে, তার দৌলতেই এই ঝুঁকির মুখোমুখি হতে পারে বিশ্ব অর্থনীতি। তাই বিশ্ব বাজারের ক্রীড়ানকদের ক্রিস্টালিনার পরামর্শ, ‘‘একটু নজর রাখুন।’’

কেন নজর রাখতে হবে তার একটা ব্যাখ্যাও দিয়েছেন আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা। দুনিয়া জুড়ে মুদ্রাস্ফীতি একটি বড় সমস্যা হিসাবে দেখা দিয়েছে। সেই সমস্যার মোকাবিলা করতে বিশ্বের সমস্ত দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি তাদের সুদের হার বাড়ানোর চেষ্টা করছে। ক্রিস্টালিনার মতে, এই সব কিছুই বৃহত্তর আর্থিক ব্যবস্থাকে চাপে ফেলেছে।

ক্রিস্টালিনার কথায়, ‘‘দীর্ঘদিন ধরে চালু থাকা কম সুদের হার থেকে হঠাৎ বেশি হারের সুদের এই উত্তরণের অনেক পার্শ্ব প্রতিক্রিয়া থাকে। যার মধ্যে অন্যতম হল অর্থনীতির উপর অতিরিক্ত চাপ সৃষ্টি হওয়া। অর্থনীতির দুর্বল বা অতি সংবেদনশীল হয়ে যাওয়া। ব্যাঙ্কিংয়ের ক্ষেত্রে যা ইতিমধ্যেই প্রমাণিত।’’

রবিবার বেজিংয়ে গিয়েছিলেন ক্রিস্টালিনা। সেখানেই একটি সাংবাদিক বৈঠকে এই বিষয়ে কথা বলেছেন তিনি। ক্রিস্টালিনা জানিয়েছেন, এক দিকে অতিমারি, অন্য দিকে রাশিয়া এবং ইউক্রেনের যুদ্ধ অর্থনীতিতে প্রভাব ফেলেছে। বিশ্বজুড়ে আর্থিক বৃদ্ধি কমে ৩ শতাংশেরও নীচে চলে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IMF World Economy International Monetary Fund
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE