Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৬ ডিসেম্বর ২০২১ ই-পেপার

China-Pakistan: শি-র সঙ্গে ফোনে কথা ইমরানের

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৭ অক্টোবর ২০২১ ০৬:০৯
সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছেন দুই রাষ্ট্রনেতাই।

সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছেন দুই রাষ্ট্রনেতাই।
ফাইল চিত্র।

চিনের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের সঙ্গে ফোনে কথা বললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার বার্তা দিয়েছেন দুই রাষ্ট্রনেতাই।

পাক প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, চিন যে সাফল্যের সঙ্গে কোভিড-১৯-এর বিরুদ্ধে লড়াই করেছে, বার্তালাপের প্রথমেই তার ভূয়সী প্রশংসা করেন ইমরান। সেই সঙ্গে কোভিড অতিমারির বিরুদ্ধে লড়তে বিশ্বের বাকি দেশগুলিকে চিন যে ভাবে প্রতিষেধক ও অন্যান্য সরঞ্জাম দিয়ে সাহায্য করেছে তার জন্য ধন্যবাদও জানান পাক প্রধানমন্ত্রী।

এর পাশাপাশি চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডরের অন্তর্গত প্রকল্পগুলি নিয়েও আলোচনা হয়েছে শি এবং ইমরানের। প্রকল্পগুলি দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছে দু’দেশই। কোভিড অতিমারির যে নেতিবাচক প্রভাব বিশ্ব অর্থনীতির উপরে পড়েছে, তা নিয়ে শি-র কাছে উদ্বেগ জানিয়েছেন ইমরান। এই পরিস্থিতিতে দু’দেশের অর্থনৈতিক এবং বাণিজ্যিক ভিত আরও মজবুত করার কথা বলেছেন দু’জনে।

Advertisement

জলবায়ু পরিবর্তন নিয়ে চিনের নানা উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইমরান। সেই সঙ্গে রাষ্ট্রপুঞ্জের প্রকল্পের আওতায় ২০২৩ সালের মধ্যে পাকিস্তান জুড়ে মোট এক হাজার কোটি গাছ পোঁতার প্রতিশ্রুতিও দিয়েছেন প্রধানমন্ত্রী।

দুই রাষ্ট্রনেতার আলোচনায় উঠে এসেছে আফগানিস্তান প্রসঙ্গও। চিন ও পাকিস্তান একযোগে বিশ্বের অন্য শক্তিধর রাষ্ট্রগুলির কাছে আফগানিস্তান পুনর্গঠনের জন্য আর্থিক সাহায্য চেয়েছে। তা ছাড়া, চিনা কমিউনিস্ট পার্টির শতবর্ষ পূরণে শি-কে অভিনন্দন জানিয়েছেন ইমরান। সেই সঙ্গে খুব শীঘ্রই চিনের প্রেসিডেন্টকে পাকিস্তানে আসার জন্য আমন্ত্রণও জানিয়ে রেখেছেন পাক প্রধানমন্ত্রী।

আরও পড়ুন

Advertisement