Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

ইজ়রায়েলি হানার ৩৫তম দিনে নিহতের সংখ্যা ১১ হাজার ছুঁল, হাসপাতালে আবার ক্ষেপণাস্ত্র হামলা

গত ৭ অক্টোবর হামাসের হামলার পরেই গাজ়া ভূখণ্ডে বিদুৎ সরবরাহ ছিন্ন করেছিল ইজ়রায়েলি সেনা। জেনারেটরের সাহায্যে চিকিৎসা পরিষেবা চলছিল। কিন্তু় ডিজেলের অভাবে তা বন্ধ হতে বসেছে।

জ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড।

জ়রায়েলি হামলায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২২:৪৩
Share: Save:

গাজ়ায় ইজরায়েলি সেনার হামলায় নিহত প্যালেস্টাইনি নাগরিকের সংখ্যা ১১ হাজার পেরিয়ে গেল। ইজ়রায়েলি ভূখণ্ডে হামাসের হামলায় ঠিক ৩৫ দিনের মাথায়। স্বশাসিত প্যালেস্টাইনি কর্তৃপক্ষের স্বাস্থ্য দফতরের তরফে শুক্রবার বিকেলে জানানো হয়েছে গত ৭ অক্টোবর হামাসের হামলার ‘জবাবে’ তেল আভিভের ধারাবাহিক আক্রমণ শুরু হয়েছিল গাজ়ায়। শুক্রবারও তা চলেছে।

শুক্রবার উত্তর গাজ়ার আল-শিফা হাসপাতালে আঘাত হেনেছে ইজ়রায়েলি ক্ষেপণাস্ত্র। সেখানে চিকিৎসাধীন বেশ কিছু প্যালেস্টাইনি নাগরিকের মৃত্যু হয়েছে বলে অভিযোগ। গাজ়ার আল-রানতিসি শিশু হাসপাতালেও ইজ়রায়েলি সেনার ট্যাঙ্কের গোলা আছড়ে পড়েছে বলে অভিযোগ উঠেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফে শুক্রবার জানানো হয়েছে ইজ়রায়েলি সেনার হামলার কারণে গাজ়ার ২০ হাসপাতালের চিকিৎসা পরিষেবা পুরোপুরি বা আংশিক ভাবে বন্ধ হয়ে গিয়েছে।

‘হু’-র মুখপাত্র মার্গারেট হ্যারিস শুক্রবার বলেন, ‘‘আমরা জানতে পেরেছি আল-শিফা হাসপাতালে বোমা হামলা চালানো হয়েছে।’’ গত ৭ অক্টোবর হামাসের হামলার পরেই গাজ়া ভূখণ্ডে বিদুৎ সরবরাহ ছিন্ন করেছিল ইজ়রায়েলি সেনা। সেই পরিস্থিতিতে জেনারেটরের সাহায্যে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা চালানো হচ্ছিল। কিন্তু ডিজেলের মজুত শেষ হতে বসায় বেশ কয়েকটি হাসপাতাল বন্ধ করে দেওয়া হয়েছে গাজ়ায়। ওষুধ-সহ অত্যাবশকীয় চিকিৎসা সরঞ্জামের সরবরাহও কার্যত বন্ধ। এই পরিস্থিতিতে বহু রোগীর মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE