Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Eid in India

রাত পোহালেই খুশির ইদ তিন দেশে, মিলল চাঁদের দেখা, ভারতে কবে?

প্রায় এক মাস ধরে রমজানের রীতি অনুসরণ করার পর ইদ পালিত হয়। তবে রমজান মাসের শেষে কবে ইদ পালন করা হবে, তা নির্ভর করে চাঁদের দর্শনের উপর।

photo of eid

শনিবার বিভিন্ন দেশে পালিত হবে ইদ। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
দোহা শেষ আপডেট: ২০ এপ্রিল ২০২৩ ২৩:০৭
Share: Save:

রাত পোহালেই খুশির ইদ। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং কাতারে শুক্রবার ইদ পালিত হবে। বৃহস্পতিবার ইদের চাঁদের দর্শন মিলেছে। এর পরই সেখানে শুক্রবার ইদ পালনের কথা ঘোষণা করা হয়েছে।

প্রায় ১ মাস ধরে রমজানের রীতি অনুসরণের পর ইদ পালিত হয়। তবে রমজান মাসের শেষে কবে ইদ পালন করা হবে, তা নির্ভর করে চাঁদের দর্শনের উপর। বৃহস্পতিবার সৌদি আরবে ইদের চাঁদ দেখা গিয়েছে। আর তার পরই শুক্রবার ইদ পালনের ঘোষণা করা হয়েছে। তবে ভারতে কবে ইদ পালন করা হবে, এই নিয়ে এখনও কিছু জানানো হয়নি।

এই দেশে কবে ইদ পালন করা হবে, তা মূলত ঘোষণা করে দিল্লির জামা মসজিদ। এ ক্ষেত্রেও চাঁদের দর্শনলাভের উপর ইদের দিনক্ষণ নির্ভর করে। মনে করা হচ্ছে, শনিবারই ভারতে ইদ পালন করা হতে পারে। সে ক্ষেত্রে শুক্রবার চাঁদের দেখা মিলছে কি না, তার পরই এই ব্যাপারে জানা যাবে।

ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী, বছরের নবম মাস হল পবিত্র রমজান। এই সময় রোজা পালন করেন মুসলিমরা। সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত নির্জলা উপবাস করেন তাঁরা। পবিত্র রমজান মাসের পর আসে শাওয়াল মাস। ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী দশম মাস হল শাওয়াল মাস। এই মাসের প্রথম দিনই পালিত হয় ইদ-উল-ফিতর।

শুক্রবার অনেক দেশেই ইদ পালিত হবে না। সে ক্ষেত্রে বহু দেশেই শনিবার ইদ উদ্‌‌যাপন করা হবে। ফিলিপিন্স, মালয়েশিয়া, তাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়ায় বৃহস্পতিবার চাঁদের দেখা না পাওয়া যাওয়ায়, সেখানে শনিবার ইদ পালন করা হবে। শুক্রবার ভারতে কি চাঁদের দেখা মিলবে? অপেক্ষায় সকলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

eid Eid al-Fitr Moon
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE