Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Indian Captain

ডুবছে জাহাজ, ধৃত ভারতীয় ক্যাপ্টেন

২৫ জুলাই ঢেউয়ের ধাক্কায় মরিশাসের উপকূলের কাছে একটি প্রবাল প্রাচীরে আছড়ে পড়েছিল ‘এমভি ওকাসিয়ো’ নামে জাপানি তেলবাহী জাহাজটি।

মরিশাসের কোর্টে আনা হচ্ছে জাহাজের ক্যাপ্টেন সুনীলকুমারকে। এপি

মরিশাসের কোর্টে আনা হচ্ছে জাহাজের ক্যাপ্টেন সুনীলকুমারকে। এপি

সংবাদ সংস্থা
পোর্ট লুইস (মরিশাস) শেষ আপডেট: ২০ অগস্ট ২০২০ ০৩:১৪
Share: Save:

মরিশাসের উপকূলে ডুবন্ত তেলবাহী জাহাজের ক্যাপ্টেন ও তাঁর ডেপুটিকে গ্রেফতার করল মরিশাস পুলিশ।

ধৃত ক্যাপ্টেন সুনীলকুমার নন্দেশ্বর ভারতীয় এবং তাঁর ডেপুটি শ্রীলঙ্কার নাগরিক। তাঁদের বিরুদ্ধে আন্তর্জাতিক সমুদ্রআইন লঙ্ঘন এবং অবৈধ গতিবিধির অভিযোগ আনা হয়েছে। আগামী সপ্তাহে তাঁদের জামিন সংক্রান্ত শুনানি হবে। তত দিন পুলিশি হেফাজতেই ওঁরা থাকবেন।

২৫ জুলাই ঢেউয়ের ধাক্কায় মরিশাসের উপকূলের কাছে একটি প্রবাল প্রাচীরে আছড়ে পড়েছিল ‘এমভি ওকাসিয়ো’ নামে জাপানি তেলবাহী জাহাজটি। প্রায় ৪ হাজার টন তেল নিয়ে সিঙ্গাপুর থেকে ব্রাজিল যাচ্ছিল সেটি। কয়েক দিনে ক্ষতিগ্রস্ত জাহাজটি থেকে অন্তত এক হাজার টন তেল ছড়িয়ে পড়ে ওই অঞ্চলে। তাতে প্রবল বিপদের মধ্যে পড়ে ভারত মহাসাগরীয় ওই অঞ্চলের সমুদ্রপ্রাণ। পরিস্থিতি সামাল দিতে আন্তর্জাতিক সাহায্যের আবেদন জানায় মরিশাস। সাহায্য পাঠায় ফ্রান্স ও কানাডা। বিশেষজ্ঞ দল পাঠায় জাপানও। ডুবন্ত জাহাজ থেকে প্রায় ৩ হাজার টন তেল বার করে নেওয়া হয়।

ব্রাজিল যাওয়ার অন্য পথ নির্ধারিত থাকলেও জাহাজটি কেন মরিশাসের দিকে এসেছিল তা নিয়ে ধন্দে পুলিশ। আপাতত দু’খণ্ড হয়ে যাওয়া জাহাজটিকে বিশেষ স্থানে টেনে নিয়ে গিয়ে ডোবানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সূত্রের খবর, মঙ্গলবার ভাঙা জাহাজের বড় টুকরোটিকে সে দিকে টেনে নিয়ে যাওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE