Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

সন্তান অটিস্টিক

মার্কিন কাঠগড়ায় ভারতীয় দম্পতি

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া ২১ সেপ্টেম্বর ২০১৫ ০৩:০৪

অটিস্টিক সন্তানের ব্যবহারে বিরক্ত প্রতিবেশীরা। এতটাই যে ইতিমধ্যে সেই অটিস্টিক ছেলের জন্য বাড়িও পাল্টাতে বাধ্য হয়েছেন এক ভারতীয় দম্পতি। কিন্তু তাতে সমস্যার সমাধান তো হয়ইনি। উল্টে জড়াতে হয়েছে আইনি জটিলতায়। সম্প্রতি এক মার্কিন দৈনিকে প্রকাশিত হয়েছে এই খবর।

আমেরিকার ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালির ঘটনা। বিদ্যুৎ গোপাল এবং তাঁর স্ত্রী পারুল অগ্রবাল সিলিকন ভ্যালির সানিভেল সিটিতে সাত বছর ধরে রয়েছেন। বিদ্যুৎ পেশায় ইঞ্জিনিয়ার। পারুল বিজ্ঞানী। নাসা এমস রিসার্চ সেন্টারে গবেষণা করেন তিনি। বিদ্যুৎ আর পারুলের ছেলে অটিস্টিক। আর তাঁকে নিয়েই অতিষ্ঠ হয়ে উঠেছিলেন বিদ্যুৎদের প্রতিবেশীরা।

গত বছরই ওই ভারতীয় দম্পতির বিরুদ্ধে মামলা ঠোকেন তাঁদের দুই প্রতিবেশী। ওই প্রতিবেশীদের অভিযোগ ছিল, বিদ্যুতের ছেলে স্থানীয় মহিলাদের চুল ছিঁড়ে দিয়েছে। আশপাশের বেশ কিছু শিশুকে কামড়েও দিয়েছে সে। তার ‘অত্যাচারে’ কার্যত দিশাহারা সানিভেল সিটির একটা অংশের লোকজন।

Advertisement

অভিযোগ পেয়ে ছেলের জন্য বিশেষ যত্ন নেওয়ার ব্যবস্থাও করেন গোপাল দম্পতি। শিশুটির দেখভালের জন্য রাখা হয় লোক। তার জন্য ব্যবস্থা করা হয় বিশেষ থেরাপিরও।

কিন্তু তাতেও মামলা এড়াতে পারেননি বিদ্যুৎ। গত এক বছর ধরে আদালতের চক্কর কাটতে হচ্ছে তাঁদের। আগামী মঙ্গলবার সান্টা ক্লারা আদালতে ফের উঠছে সেই মামলা। আর তাই তার আগে যথেষ্ট নার্ভাস বিদ্যুৎ। তাঁর বক্তব্য, ‘‘আমাদের জন্য এই অভিজ্ঞতা অসম্ভব বেদনাদায়ক। কিছুতেই মেনে নিতে মন সায় দিচ্ছে না। তবু আমরা চেষ্টা করছি গোটা বিষয়টার সঙ্গে মানিয়ে নিতে।’’

আরও পড়ুন

Advertisement