Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Khalistan Movement

খলিস্তানি হুমকি উপেক্ষা ‘লন্ডন স্কুল অফ ইকনমিক্স’ পড়ুয়ার! মাটি থেকে তুলে নিলেন জাতীয় পতাকা

লন্ডনের ভারতীয় হাই কমিশনের সামনে মারমুখী খলিস্তানিদের সামনেই সাহস করে এগিয়ে গিয়ে মাটি থেকে জাতীয় পতাকা তুলে নেন ‘লন্ডন স্কুল অফ ইকনমিক্স’-এর পড়ুয়া সত্যম সুরানা।

লন্ডনে ভারতীয় পড়ুয়া সত্যম সুরানা।

লন্ডনে ভারতীয় পড়ুয়া সত্যম সুরানা। ছবি: টুইটার থেকে নেওয়া।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
লন্ডন শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১১:৫৮
Share: Save:

খলিস্তানি তাণ্ডবের মুখে একক প্রতিরোধের সাক্ষী হল লন্ডন। সৌজন্যে, ‘লন্ডন স্কুল অফ ইকনমিক্স’-এর ভারতীয় পড়ুয়া সত্যম সুরানা। ব্রিটেনের রাজধানী শহরে খলিস্তানি বিক্ষোভকারীদের জমায়েতের সামনেই অকুতোভয়ে ভারতের জাতীয় পতাকা উঁচিয়ে ধরলেন তিনি। দিলেন ভারতের নামে জয়ধ্বনিও। ইতিমধ্যেই সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে ভারতীয় পড়ুয়ার সাহসিকতার ওই ভিডিয়ো।

কানাডার মাটিতে খলিস্তানপন্থী জঙ্গিনেতা হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনা এবং সে জন্য ভারতকে দায়ী করে সে দেশের প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বৈঠক নিয়ে উত্তেজনা ছড়িয়েছে ব্রিটেনেও। সোমবার লন্ডনের ইন্ডিয়া হাউসের সামনে জড়ো হয়ে কয়েকশো শিখ বিক্ষোভকারী নিজ্জর হত্যার বিরুদ্ধে স্লোগান দেন। পাশাপাশি, স্বাধীন এবং সার্বভৌম খলিস্তানের দাবি তোলেন তাঁরা।

ওই ঘটনার সময় ভারতীয় হাই কমিশনের কাছে উত্তেজনা তৈরি হয়। অভিযোগ ভারতের জাতীয় পতাকা মাটিতে ফেলে দেয় খলিস্তানপন্থী বিক্ষোভকারীরা। সে সময় মারমুখী খলিস্তানিদের সামনেই সাহস করে এগিয়ে গিয়ে মাটি থেকে জাতীয় পতাকা তুলে নেন সত্যম। ধীর ভাবে দু’হাতে তুলে ধরেন তেরঙা। এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে সেই ভিডিয়ো পোস্ট করে ঘটনার প্রত্যক্ষদর্শী, ‘লন্ডন স্কুল অফ ইকনমিক্স’-এ সত্যমের সিনিয়র করণ কটেরিয়া লিখেছেন, ‘‘‘লন্ডন স্কুল অফ ইকনমিক্স’-এ আমার জুনিয়র সত্যম লন্ডনের ভারতীয় হাই কমিশনের সামনে গর্বিত ভাবে ভারতের তেরঙা পতাকা তুলে ধরেছে। অহিংসার পথেই চরমপন্থী শক্তির মোকাবিলা করেছে।”

খলিস্তানপন্থীদের জাতীয় পতাকা অবমাননার জেরে ব্রিটেনে বসবাসকারী ভারতীয় নাগরিক এবং ভারতীয় বংশোদ্ভূত সমাজে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। এর আগে গত শনিবার খলিস্তানপন্থীরা ব্রিটেনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামীকে স্কটল্যান্ডের গ্লাসগোয় আলবার্ট ড্রাইভের গুরুদ্বারে প্রবেশ করতে বাধা দিয়েছিলেন খলিস্তানপন্থীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE