Advertisement
২০ মে ২০২৪
Indian Student

আমেরিকায় এক সপ্তাহ ধরে নিখোঁজ ভারতীয় পড়ুয়া, হায়দরাবাদের যুবকের খোঁজ করছে পুলিশ

এপ্রিলে আমেরিকার ওহায়োতে এক ভারতীয় পড়ুয়ার দেহ উদ্ধার হয়। গত মার্চ থেকে তিনি নিখোঁজ ছিলেন বলে জানিয়েছিলেন নিউ ইয়র্কের ভারতীয় কনসুলেট জেনারেল।

নিখোঁজ পড়ুয়ার নাম রূপেশচন্দ্র চিন্তাকিন্দি।

নিখোঁজ পড়ুয়ার নাম রূপেশচন্দ্র চিন্তাকিন্দি। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৮:১৮
Share: Save:

আমেরিকায় আবার বিপদের মুখে ভারতীয় পড়ুয়া। এ বার শিকাগোয় গত ২ মে থেকে নিখোঁজ ভারতীয় পড়ুয়া। শিকাগোয় ভারতীয় কনসুলেট জেনারেল জানিয়েছেন, এই বিষয়ে পুলিশ এবং প্রবাসী ভারতীয় সংগঠনগুলির সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে।

নিখোঁজ পড়ুয়ার নাম রূপেশচন্দ্র চিন্তাকিন্দি। শিকাগোয় ভারতীয় কুনসুলেট জেনারেল এক্স (সাবেক টুইটার)-এ লিখেছেন, ‘‘২ মে থেকে রূপেশচন্দ্রের সঙ্গে যোগাযোগ করা যায়নি। বিষয়টি শুনে উদ্বেগে কনসুলেট। পুলিশ, প্রবাসী ভারতীয় সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হচ্ছে।’’ শিকাগো পুলিশ বিবৃতি দিয়ে সাধারণ মানুষের থেকে সাহায্য চেয়েছে। রূপেশের বিষয়ে খবর দিতে বলেছে। বিবৃতিতে এও জানানো হয়েছে, এন শেরিডান রোড থেকে নিখোঁজ হয়েছিলেন তিনি।

এপ্রিলে আমেরিকার ওহায়োতে এক ভারতীয় পড়ুয়ার দেহ উদ্ধার হয়। গত মার্চ থেকে তিনি নিখোঁজ ছিলেন বলে জানিয়েছিলেন নিউ ইয়র্কের ভারতীয় কনসুলেট জেনারেল। ওই ছাত্রের নাম ছিল মহম্মদ আবদুল আরাফাত। তাঁর মৃত্যুর খবরে ক্ষোভ প্রকাশ করেছিল ভারতীয় কনসুলেট। তদন্তের বিষয়ে প্রশাসনের সঙ্গে কথা বলবে বলেও জানিয়েছিল। আরাফাত হায়দরাবাদের বাসিন্দা। ২০২৩ সালের মে মাসে আমেরিকায় গিয়েছিলেন স্নাতকোত্তর পড়ার জন্য। ক্লিভল্যান্ড বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন তিনি। ৭ মার্চ থেকে নিখোঁজ ছিলেন। তাঁর বাবা মহম্মদ সালিম দাবি করেছিলেন, ছেলে নিখোঁজ হওয়ার ১০ দিন পর ফোন করে তাঁর থেকে ১,২০০ মার্কিন ডলার মুক্তিপণ চেয়েছিলেন অপরিচিত এক ব্যক্তি। ভারতীয় মুদ্রায় প্রায় এক লক্ষ টাকা।

এপ্রিলে ওহায়োতে আরও এক ভারতীয় পড়ুয়ার অস্বাভাবিক মৃত্যু হয়। নাম উমা সত্যসাই গাড্ডে। তাঁর মৃত্যু নিয়ে তদন্ত করছে আমেরিকার পুলিশ। সম্প্রতি আমেরিকায় বার বার রহস্যমৃত্যু হয়েছে ভারতীয়দের। আক্রান্তও হয়েছেন। গত ফেব্রুয়ারিতে শিকাগোতেই এক ভারতীয় পড়ুয়ার উপর ছুরি দিয়ে হামলা হয়। ওই পড়ুয়ার নাম সৈয়দ মজাহির আলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Student US Missing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE