×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৩ জুন ২০২১ ই-পেপার

করোনা মোকাবিলায় চিকিৎসক হিসাবে কাজ করছেন এই প্রধানমন্ত্রী

সংবাদ সংস্থা 
ডাবলিন ০৭ এপ্রিল ২০২০ ১৭:৪৩
আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও বরোদকর। ছবি টুইটার থেকে সংগৃহীত।

আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও বরোদকর। ছবি টুইটার থেকে সংগৃহীত।

করোনাভাইরাস সারাবিশ্বে ত্রাসের কারণ হয়ে উঠেছে। আক্রান্তদের চিকিৎসা পরিষেবার দেওয়ার জন্য আরও বেশি চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর দরকার পড়ছে। এই পরিস্থিতিতে রাজনীতি থেকে নিজের পুরনো পেশায় ফিরে গেলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও বরোদকর। বর্তমানে করোনা মোকাবিলায় হেলথ সার্ভিস একজিকিউটিভ হিসাবে কাজ করছেন তিনি।

রাজনীতিতে আসার আগে হাসপাতালের চিকিৎসক হিসাবে কাজ করতেন লিও। ২০১৩তে চিকিৎসকের চাকরি থেকে ইস্তফা দেন তিনি। তার পর সে দেশের স্বাস্থ্যমন্ত্রকের দায়িত্ব সামলেছেন। ২০১৭ সালে সে দেশের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব নেন তিনি।

সে দেশের এক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুসারে মার্চ মাসে চিকিৎসক হিসাবে ফের কাজ শুরু করেছেন তিনি। সেখানে জানানো হয়েছে, আপাতত সাপ্তাহিক শিফ্টে কাজ করছেন তিনি। কোভিড-১৯ মোকাবিলার জন্য আইরিশ হেলথ সার্ভিস একজিকিউটিভ ফর এক্স হেলথ ওয়ার্কারস আবেদন করেছিলেন চাকরি ছেড়ে দেওয়া স্বাস্থ্যকর্মীদের পুনরায় কাজে যোগদানের জন্য। সেই আবেদনে সাড়া দিয়েই এই কাজ করেছেন তিনি।

Advertisement

৪১ বছরের বরোদকর ভারতীয় বংশোদ্ভূত। ডাবলিনে জন্ম লিও-র। বাবা ছিলেন ভারতীয় চিকিৎসক ও তাঁর মা ছিলেন আইরিশ নার্স। করোনার কবলে আয়ারল্যান্ডে এখনও অবধি ১৭৪ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: রাশ টানল ইটালি, বেসামাল আমেরিকা, বিশ্বে করোনা আক্রান্ত সাড়ে ১৩ লক্ষ

আরও পড়ুন: লকডাউনে রাস্তায় ব্যক্তিকে তাড়া করছে গণ্ডার, ভিডিয়ো ভাইরাল

Advertisement